নক্ষত্র পতন! নাট্যব্যক্তিত্ব শাঁওলি মিত্রের পর চলে গেলেন কত্থক সম্রাট বিরজু মহারাজ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/01/2022   শেষ আপডেট: 17/01/2022 9:13 a.m.
https://twitter.com/AdnanSamiLive https://twitter.com/FirhadHakim

পরপর নক্ষত্র পতনে শোকস্তব্ধ গোটা দেশ

নাট্যব্যক্তিত্ব শাঁওলি মিত্রের (Shaoli Mitra) মৃত্যুশোক কাটিয়ে উঠতে না উঠতেই ফের দুঃসংবাদ। রবিবার রাতেই অমৃতলোক যাত্রা করলেন আর এক কিংবদন্তী শিল্পী বিরজু মহারাজ (Birju Maharaj)। হৃদরোগে আক্রান্ত হয়ে ৮৩ বছর বয়সে মৃত্যু হল এই প্রবাদপ্রতিম কত্থক শিল্পীর। আর ভারতীয় শাস্ত্রীয় নৃত্যের ইতিহাসে আরও একজন মহীরূহের পতন হল। শিল্প-সংস্কৃতির জগতে হল অপূরণীয় ক্ষতি।

উল্লেখ্য, রবিবার রাতে প্রয়াত হয়েছেন নাট্যব্যক্তিত্ব শাঁওলি মিত্র। তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। জীবনের শেষ ইচ্ছে অনুযায়ী সিরিটি শ্মশানে শেষকৃত্য সম্পন্ন হয়ে যাওয়ার পর তাঁর মৃত্যুসংবাদ প্রকাশ্যে আসে। জানা গেছে, সরকারি কাগজে মৃত্যুর আগেই তিনি লিখে গিয়েছিলেন যে তাঁর মৃত্যুর খবর শেষকৃত্যের পর যেন সকলকে জানানো হয়। যা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও শোকপ্রকাশ করেছেন। বাংলা নাট্য জগতের কিংবদন্তী নটনাট্যকার শম্ভু মিত্র এবং তৃপ্তি মিত্রের কন্যার মৃত্যুতে শোকস্তব্ধ গোটা নাট্য জগৎ।

অন্যদিকে রবিবার রাতেই চলে গেলেন আরও একজন কিংবদন্তী কত্থক শিল্পী বিরজু মহারাজ। সূত্রের খবর, নাতিদের সঙ্গে মজা করে খেলছিলেন। আচমকাই বুকে ব্যথা অনুভব করেন। ধীরে ধীরে মেঝেতে লুটিয়ে পড়ে জ্ঞান হারান। আর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত বলে ঘোষণা করেন। হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে বলে খবর।

২০২২ সালের শুরুতে পরপর খারাপ খবর। একদিকে নাট্যব্যক্তিত্ব শাঁওলি মিত্রের মৃত্যু, অপরদিকে কত্থক শিল্পী বিরজু মহারাজের চলে যাওয়ায় শোকস্তব্ধ গোটা দেশ। দেশের বিভিন্ন প্রান্তের শিল্প-সংস্কৃতির সঙ্গে যুক্ত মানুষরা গভীর শোকপ্রকাশ করেছেন।