৪ কোটি দেশবাসীকে দারিদ্র্যের মুখে ঠেলে দেওয়া হয়েছে : রাহুল গান্ধী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/01/2022   শেষ আপডেট: 23/01/2022 3:50 p.m.
facebook.com/rahulgandhi

'দেশের বিকাশ কেবলমাত্র ‘হামারে দো’র জন্যই উপচে পড়ছে!' দেশের ধনীতম দুই শিল্পপতির ঊর্ধ্বগামী পুঁজির পরিসংখ্যান দেখিয়ে খোঁচা রাহুলের

রবিবার কেন্দ্র সরকারকে ফের একহাত নিলেন কংগ্রেস (Congress) নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। সরকারের কাজকর্মের সমালোচনা করে রাহুল বললেন, দেশের ৪ কোটি মানুষকে দারিদ্র্যের মুখে ঠেলে দেওয়া হয়েছে। পাশাপাশি দেশের দুই মুখ্য আরবপতি (billionaire) আম্বানি (Mukesh Ambani) এবং আদানি’কেও (Gautam Adani) খোঁচা দিয়ে তিনি বলেন, দেশে যা উন্নয়ন তা শুধু ‘এই দুজনের’ জন্যই হয়েছে। দুই শিল্পপতিকে ‘হামারে দো’ বলেও সম্বোধন করেন তিনি।

এদিন টুইটারে (Twitter) সরকারের সমালোচনা করে রাহুল লেখেন, “দেশের বিকাশ কেবলমাত্র ‘হামারে দো’র জন্যই উপচে পড়ছে! অন্যদিকে আমাদের ৪,০০,০০,০০০ ভাইবোনকে দারিদ্র্যের মুখে ঠেলে দেওয়া হয়েছে”। তিনি আরও লেখেন, “এই চার কোটির প্রত্যেকে কোনও সংখ্যা নন, এনারা জলজ্যান্ত মানুষ। এঁদের প্রত্যেকের অনেক ভালো কিছু পাওনা ছিল। এই চার কোটির প্রত্যেকেই ভারতবর্ষ”। সেইসাথে নিজের টুইটে হ্যাশট্যাগ দিয়ে ‘বিজেপিফেলসইন্ডিয়া’ও (#BJPfailsIndia) জুড়ে দেন তিনি।

তাঁর টুইটটিতে লেখার পাশাপাশি রাহুল একটি সংস্থা প্রকাশিত পরিসংখ্যানও ভাগ করে নেন। পরিসংখ্যানের গ্রাফে স্পষ্ট, ২০২১ সালে চড়চড় করে বেড়েছে দেশের ধনীতম দুই শিল্পপতির পুঁজির পরিমাণ। সেখানে দেখা যাচ্ছে, ২০২০ সালে কোভিড-১৯ (Covid-19) অতিমারির ভারতে আগমনের পর থেকে চার কোটিরও বেশি দেশবাসী দারিদ্র্যসীমার নিচে (below poverty level) চলে গিয়েছে।