ভিন রাজ্য থেকে ফিরে করোনা পরীক্ষা না করিয়েই বিমানবন্দর থেকে পলাতক ৩০০ জন, মামলা জারি ১৮৮ ধারায়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/04/2021   শেষ আপডেট: 22/04/2021 6:21 p.m.

কোভিড পরীক্ষা বিমানবন্দরে বাধ্যতামূলক, তবে প্রশাসনের চোখে ধুলো দিয়ে কীভাবে এত মানুষ পালিয়ে গেল?

লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। তার মাঝেই জনসাধারণের অসচেতনতার ছবি ভেসে উঠল আসামে। খবর, করোনা পরীক্ষা না করিয়েই আসামের শিলাচর বিমানবন্দর থেকে পালিয়ে গেলেন ৩০০ জন যাত্রী। যারা প্রত্যেকেই অন্য রাজ্য কিংবা দেশ থেকেই আসামে এসেছেন। অভিযোগ, ভিন রাজ্য থেকে দেশে ফিরলে কোভিড পরীক্ষা করা যেখানে বাধ্যতামূলক। তাহলে প্রশাসনের কড়া নজরদারি থাকা সত্ত্বেও কীভাবে এই ঘটনা ঘটে গেল? অপরদিকে, দক্ষিণ আসামের কাছার জেলা অতিরিক্ত জেলা প্রশাসক সুমিত সত্তাওয়ান সংবাদমাধ্যমকে বলেন, তাঁরা সমস্ত বিমান ভ্রমণকারীদের বিশদ সংগ্রহ করেছে এবং তাঁদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেওয়া হবে।

শুধু তাই নয়, জেলা প্রশাসক সুমিত সত্তাওয়ান আরও বলেন, ১৮৮ ধারার আওতায় দেশের আইন অমান্য করার অপরাধে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তবে ইতিমধ্যে নয়া তদন্তবাহিনীর তত্ত্বাবধানে প্রত্যেক যাত্রীর খোঁজ চলছে। উল্লেখ্য, গত বুধবার আসাম সরকার ঘোষনা করেছিলেন, 'যে সমস্ত মানুষ ভিনরাজ্যে থেকে গণপরিবহনের মাধ্যমে আসামে ফিরবে, তাঁদের প্রত্যেককে নিজের বাড়িতে অন্তত সাতদিন বাধ্যতামূলক ভাবে হোম আইসোলেশনে থাকতে হবে, এমনকি কোভিড রিপোর্ট নেগেটিভ আসলেও এই নিয়ম মানতে হবে দেশের সুরক্ষার্থে। আর তার মাঝে ৩০০ যাত্রীর এভাবে উধাও হয়ে যেতে, উদ্বিগ্ন আসাম সরকার।

এ বিষয়ে বিমানবন্দরের এক কর্মকর্তা বলেছেন, "আমাদের রিপোর্ট অনুসারে ৩০০-এর বেশি লোক কোভিড টেস্ট না করিয়েই চলে গেছেন। যাই হোক, তাঁদের পরিচয়পত্র যেহেতু আমাদের কাছে রেকর্ড করা আছে। তাই যথা শীঘ্রই তাঁদের খোঁজ মিলবে।"