ভোটাধিকারে বড় পরিবর্তন! এবার ১৭ বছর বয়সে করা যাবে ভোটার কার্ডের আবেদন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/07/2022   শেষ আপডেট: 28/07/2022 7:23 p.m.
-

১৭ লক্ষ ৩৬ হাজার ১৮১ জন নতুন ভোটারকে তালিকাভুক্ত করেছে নির্বাচন কমিশন

এতদিন আমরা জানতাম যে ভোটাধিকার পাওয়ার উপযুক্ত বয়স ১৮ বছর। কিন্তু এইবার সেই তথ্যে কিছু বদল ঘটালো ভারতীয় নির্বাচন কমিশন। একটি বিবৃতিতে জানানো হয়েছে এবার থেকে ১৭ বছর বয়সেই ভোটার কার্ডের জন্য করা যেতে পারে আবেদন। করোনা পরবর্তী সময় থেকে অধিকাংশ কাজই অনলাইন এর মাধ্যমে হতে শুরু করেছিল। সেই প্রবাহকে অব্যাহত রেখে ভোটার কার্ডের নাম তোলার জন্য কোয়াটার্লি রেজিস্ট্রেশন এবার অনলাইনেই হতে চলেছে।

কিন্তু কেন হঠাৎ বয়স এক বছর কমিয়ে দেওয়া হল? নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে ১৭ প্লাস বছর হলেই এই আবেদন করা যাবে অর্থাৎ কোনো কিশোরের যদি ডিসেম্বর মাসে জন্মদিন হয়ে থাকে, তবে সে সেই বছরের জানুয়ারিতেই আবেদন করতে পারবে। বিবৃতিতে স্পষ্ট উল্লেখ করা হয়েছে, "১৭+ যাদের বয়স তাঁরা ভোটার তালিকায় নাম তোলার জন্য আবেদন করতে পারেন অগ্রিম। এর যোগ্যতার মাপকাঠি অনুযায়ী ১ জানুয়ারির নিরিখে বয়স ১৮ বছর হতে হবে না।"

ইতিমধ্যেই ১৭ লক্ষ ৩৬ হাজার ১৮১ জন নতুন ভোটারকে তালিকাভুক্ত করেছে নির্বাচন কমিশন। গত বছর ভোটার তালিকায় যুক্ত হয়েছিলেন ১ কোটি ৪৫ লক্ষ ২৬ হাজার ৬২৭ জন। নির্বাচন কমিশনের নজরে রয়েছে সেই সমস্ত প্রান্তিক এলাকা যেখানে খুব কম সংখ্যক মানুষ ভোটার কার্ডে নাম নথিভূক্ত করেন। জনসচেতনতা গড়ে তুলতে উক্ত জায়গায় আরো বেশি করে বার্তা পৌঁছানোয় সচেষ্ট কমিশন।