শীতকালীন অধিবেশনে সাসপেন্ড তৃণমূলের ২ সাংসদ সহ ১২, কিন্তু কেন?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/11/2021   শেষ আপডেট: 30/11/2021 7:33 a.m.
রাজ্য সভা https://rajyasabha.nic.in/

তৃণমূলের দোলা সেন এবং শান্তা ছেত্রীকে বাকি অধিবেশনের জন্য সাসপেন্ড করা হয়েছে

লোকসভায় শীতকালীন অধিবেশন শুরু হওয়ার আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আবেদন করেছিলেন যাতে শান্তিতে এই অধিবেশনের কাজ চলে। কিন্তু সেই আবেদনের তোয়াক্কা না করেই বিরোধীরা প্রথম দিন থেকেই হই হট্টগোল শুরু করেছিল অধিবেশনে। লোকসভাতে বিরোধীদের চিৎকারের মাঝেই পাস হয় কৃষি আইন প্রত্যাহার বিল। রাজ্যসভাতে বাদল অধিবেশনের শেষ দিনে সংসদে হট্টগোলের জেরে সাসপেন্ড করে দেওয়া হয় ১২ জন সাংসদকে। তৃণমূলের দুই সাংসদ সহ ১২ জনকে সাসপেন্ড করে দেওয়ার পর জাতীয় রাজনীতিতে এই নিয়ে তীব্র বিতর্ক সৃষ্টি হয়েছে।

সাসপেন্ড হওয়া সাংসদদের মধ্যে রয়েছেন সিপিএমের এলমারাম করিম, সিপিআইয়ের বিনয় বিশ্বম, কংগ্রেসের ফুলো দেবী নেতাম, ছায়া ভর্মা, অখিলেশ প্রসাদ সিং, আর বোরা, সৈয়দ নাসির হোসেন, রাজমণি প্যাটেল, তৃণমূলের দোলা সেন, শান্তা ছেত্রী এবং শিবসেনার প্রিয়াঙ্কা চতুর্বেদী ও অনিল দেশাই।

কিন্তু এখানেই প্রশ্ন উঠছে কেন হল এই সাসপেন্ড? জানা গিয়েছে, বাদল অধিবেশনের শাস্তি হচ্ছে শীতের শুরুতে। বাদল অধিবেশনের শেষ দিনে সব সাংসদরা যে আচরণ করেছিল তা বিধিসম্মত নয় বলেই জানানো হয়েছিল। এইজন্য তাঁদের বিরুদ্ধে রাজ্যসভার চেয়ারম্যানের প্রতি অশ্রদ্ধা প্রদর্শন, দুর্ব্যবহার এবং ইচ্ছাকৃতভাবে নিরাপত্তারক্ষীদের ওপর আক্রমণ করে সংসদের কাজে বাধা দেওয়ার অভিযোগ আনা হয়। আর তার জেরেই শীতকালীন অধিবেশনের শুরুতেই সাসপেন্ড হতে হল ১২ সাংসদকে।

এই প্রসঙ্গে কংগ্রেস সাংসদ ছায়া ভর্মা বলেছেন, "এই সাসপেনশনের নির্দেশ একদমই ন্যায্য নয়। সেদিন অন্য দলের সদস্যরা হট্টগোল করলেও চেয়ারম্যান আমাকে সাময়িক বরখাস্ত করেছে। এটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর ইচ্ছামত করছেন। নৃশংস সংখ্যাগরিষ্ঠতার প্রকৃষ্ট উদাহরণ এটি।" অন্যদিকে ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে তৃণমূলের তরফে জানানো হয়েছে, "কাউকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে একতরফা সাসপেন্ড করা হয়েছে। এটি সম্পূর্ণ অগণতান্ত্রিক পদ্ধতি।"