হিমাচলে ট্রেকিং করতে গিয়ে সাতজন বাঙালি সহ নিখোঁজ ১১

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/10/2021   শেষ আপডেট: 21/10/2021 9:52 a.m.
~unsplash

উত্তরাখণ্ড ও হিমাচলের মাঝে থাকা লামখাগা পাসের কাছে পর্যটকরা আটকে রয়েছেন বলে অনুমান

আবারও পার্বত্য এলাকায় ট্রেকিং করতে গিয়ে বিপত্তি। এবার হিমাচল প্রদেশে ট্রেকিংয়ে গিয়ে নিখোঁজ হলেন সাত বাঙালি সহ মোট ১১ জন পর্যটক।এনারা সকলেই গত ১১ অক্টোবর উত্তরাখণ্ড থেকে রওনা হন এবং গত ১৯ অক্টোবরেই হিমাচল প্রদেশের ছিটকুলে পৌঁছানোর কথা ছিল তাদের। কিন্তু বর্তমানে তাদের কোনো খোঁজ পাওয়া যাচ্ছেনা। বুধবার উত্তরকাশী জেলার বিপর্যয় মোকাবিলা টিমের কাছে সমগ্র বিষয়টি জানান ট্রেকিংয়ের উদ্যোক্তারা। আজ অর্থাৎ বৃহস্পতিবার থেকেই ট্রেকিং টিমের খোঁজে ITBP জওয়ানদের রওয়ানা হওয়ার পরিকল্পনা গৃহীত হয়েছে।

সূত্রের খবর, উত্তরাখণ্ডের হর্ষিল এলাকা থেকে রওনা হয়েছিলল ১১ সদস্যের ট্রেকারদের দলটি। এঁনাদের মধ্যে অনিতা রাওয়াত নামের দিল্লির এক ৩৮ বছরের মহিলাও রয়েছেন। বাকি বেশীরভাগই বাঙালি এবং কলকাতার অধিবাসী। উত্তরকাশী জেলার বিপর্যয় মোকাবিলা টিমের কাছে দেওয়া তথ্য অনুযায়ী নিখোঁজ হওয়া বাঙালি পর্যটকদের নামের তালিকা প্রকাশিত হয়েছে যাতে রয়েছেন মিঠুন দাঁড়ি (৩১), তন্ময় তিওয়ারি (৩০), সাবিয়ান দাস (২৮), বিকাশ মাকাল (৩৩), সৌরভ ঘোষ (৩৪), রিচার্ড মণ্ডল (৩০), সুকেন মাঝি (৪৩)। সাথে ছিলেন তিনজন রাঁধুনি, যারা হলেন দেবেন্দ্র (৩৭), জ্ঞানচন্দ্র (৩৩) ও উপেন্দ্র (৩২)।

এনারা প্রত্যেকেই একসাথে ১১ই অক্টোবর যাত্রা শুরু করেন এবং ১৯ তারিখের মধ্যে পৌঁছে যাবার কথা ছিল যা হয়নি। সংবাদসংস্থা এএনআইকে উত্তরাখণ্ডের ডিজিপি অশোক কুমার জানিয়েছেন, সম্ভবত উত্তরাখণ্ড ও হিমাচলের মাঝে থাকা লামখাগা পাসের কাছে আটকে পড়েছেন পর্যটকরা। বৃহস্পতিবার থেকে শুরু হবে হেলিকপ্টার সার্ভে। কিন্নৌর জেলা পুলিশ ও বন বিভাগের কর্মীরা সার্চ অপারেশন শুরু করে দিয়েছেন ইতিমধ্যেই। উত্তরাখণ্ডের বন্যা পরিস্থিতিতে দুর্যোগপূর্ণ পরিবেশে এখন ট্রেকিং দলের খোঁজ চালানো বেশ কষ্টকর বলেই মনে করা হচ্ছে।