সোনার দাম এখন প্রায় মধ্যবিত্তের নাগালের বাইরে

পৃথ্বীশ ব্যানার্জী
প্রকাশিত: 25/07/2020   শেষ আপডেট: 04/08/2020 2:11 a.m.

সোনার দামের হাফ সেঞ্চুরি পার!

বহুদিন ধরেই সিঁদুরে মেঘ দেখছিলেন স্বর্ণ ব্যবসায়ী মহল। তার ওপর বিপদ ঘটাল এক লাফে ৯৬৮ টাকা বেড়ে পাকা সোনার(২৪ ক্যারেট) দাম ৫০,০০০ টাকা ছাড়িয়ে যাওয়া।

১০ গ্রাম গয়নার সোনার (২২ক্যারেট) দাম জি.এস.টি নিয়ে দাঁড়ালো ৫০,৫৬২ টাকায়। সেই দেখে মাথায় হাত ক্রেতা থেকে বিক্রেতা সকলেরই। দীর্ঘ লকডাউনের জেরে বহুদিন ধরে বন্ধ ছিল ব্যবসা। কয়েকদিন আগে থেকে কিছু কিছু বিক্রি-বাটা হতে শুরু করেছিল,এই মূল্য বৃদ্ধি সেই বিক্রির ওপর যথেষ্ট প্রভাব ফেলবে বলে আশঙ্কা শহর থেকে শহরতলির স্বর্ণ ব্যবসায়ী মহলে। স্বর্ণ শিল্পের সাথে যুক্ত দোকানদার থেকে কারিগরদের বক্তব্য,পাকা সোনার দাম বৃদ্ধির ফলে ২২ ক্যারেট গহনার সোনাও মহার্ঘ হতে চলেছে। যেসব ক্রেতা তাদের বাড়ির বিবাহ ও অন্যান্য অনুষ্ঠানের জন্য সামান্য হলেও সোনা কিনছিলেন, তারাও নিজেদের আগে থেকে সঞ্চিত সোনা দিয়েই কাজ চালানোর দিকে হাঁটছেন।

সোনার সাথে পাল্লা দিয়ে বাড়ছে রুপোর দামও, শুক্রবার প্রতিকিলোগ্রাম রুপোর বাটের জি.এস.টি সহ দাম হয় ৬২,২১২ টাকা। বিশেষজ্ঞদের মতামত, দেশে লকডাউনের জেরে যেখানে শেয়ার বাজার সহ বিভিন্ন অর্থ লগ্নির বাজার তলানিতে এসে ঠেকেছে তখন কিছু শ্রেণীর মানুষ এত পরিমান সোনা রুপো কিনে চলেছেন, যে দাম ক্রমশই উর্ধমুখী হয়ে পড়ছে। এইভাবে চলতে থাকলে সোনার দাম আরো বৃদ্ধি পাবে বলে বিশেষজ্ঞ থেকে ব্যবসায়ী সব মহলেরই আশঙ্কা।