২০ এপ্রিল, ২০২৪
বিজ্ঞান ও প্রযুক্তি

অত্যাধুনিক প্রযুক্তির কামাল!

জীবন্ত হয়ে উঠলেন অতীত দিনের মনীষীরা
AI tech image of swami vivekananda and bhagat singh Bengali News
স্বামী বিবেকানন্দ ও ভগৎ সিং এর আসল এবং পরিবর্তিত ছবি।
srirupa-banerjee
শ্রীরূপা বন্দ্যোপাধ্যায়
প্রকাশিত: ১ মার্চ ২০২১
শেষ আপডেট: ১ মার্চ ২০২১ ৭:৪৭

কেমন হয় যদি চোখের সামনে আবার জীবন্ত হয়ে ওঠেন অতীত দিনের মনীষীরা? যদি দেখা যায় মহান স্বাধীনতা সংগ্রামী শহিদ ভগৎ সিং তাকিয়ে রয়েছেন আপনার দিকে, মৃদু হাসি তাঁর ঠোঁটে! স্বামী বিবেকানন্দ, ঋষি অরবিন্দ, বাল গঙ্গাধর তিলক কিংবা মহাত্মা গান্ধীর স্ত্রী কস্তুরবা গান্ধীকে যদি এদিক-ওদিক তাকাতে দেখা যায়, দেখা যায় হাসতে!

ভাবছেন, এও আবার হয় নাকি! তাহলে সবিনয়ে জানাতে হচ্ছে, এমনটাই হয়েছে। অত্যাধুনিক এক প্রযুক্তি ব্যবহার করে এক টুইটার ব্যবহারকারী দেশের মনীষীদের পুরনো, ঝাপসা ছবি থেকে তৈরি করে ফেলেছেন এমন সব অবাক করে দেওয়া জীবন্ত ছবি।

মানুষটির নাম কার্তিক শশীধরন। টুইটারে তিনি দেশের স্বাধীনতা-যোদ্ধা ও বড় মানুষদের ভিডিও শেয়ার করেছেন। সেখানে ক্লিক করলেই চোখের সামনে সচল হয়ে উঠছে ছবিগুলি। চমকে উঠতে হচ্ছে দর্শকদের। কার্তিক জানিয়েছেন, ‘হেরিটেজ এআই অ্যালগরিদম' নামক একটি প্রযুক্তির সাহায্যে পুরনো এই স্থির ছবিগুলিকে সচল করতে সফল হয়েছেন তিনি। টুইট করে কার্তিক বলেছেন– প্রেরণাদায়ক স্বাধীনতা সংগ্রামী ভগৎ সিং, ১৯৩১ খ্রিস্টাব্দে ব্রিটিশ শাসক যাঁকে ফাঁসি দিয়েছিল, তাঁর একটি ছবিকে হেরিটেজ এআই অ্যালগরিদম ব্যবহার করে নতুন করে অ্যানিমেট করা– এ যেন এক পরাবাস্তব।

স্বামী বিবেকানন্দের ছবি পোস্ট করে কার্তিকের টুইট– ‘‘এই অ্যালগরিদম (গাণিতিক পরিভাষা) ব্যবহার করে তাঁর ছবিকে সচল করার এই প্রচেষ্টায় স্বামী বিবেকানন্দ হয়তো হাসতেন। কিন্তু মানুষের জীবনের পার্থিব বিষয়গুলির উন্নতির ক্ষেত্রে বিজ্ঞানের বিপুল ক্ষমতায় আস্থাবান একজন মানুষ হিসাবে হয়তো কী করে এ কাজ করা হল, তার খুঁটিনাটি বুঝে নিতেও চাইতেন।''

টুইটে কার্তিক মন্তব্য করেছেন, ‘‘লোকমান্য তিলকের ভালো ছবি জোগাড় করা কঠিন ছিল, কিন্তু কাজটা করা গেছে। আধুনিক ভারতীয় মননের অন্যতম এক নির্মাতা হিসাবে তিলকের এখনই পুনর্মূল্যায়ন প্রয়োজন। যখন অধিকাংশ ভারতীয় পড়তে পর্যন্ত পারত না, সেই সময়ে ভারতীয় ঐতিহ্যের সংস্কারক ও পুনর্জাগরণের অন্যতম হোতা এই মানুষটি গণমাধ্যমের ক্ষমতায় প্রবল আস্থাবান ছিলেন। ঋষি অরবিন্দ সম্পর্কেও টুইটে মন্তব্য করেছেন কার্তিক।

এর আগে মনীষীদের জীবন নিয়ে তৈরি হয়েছে বহু ফিল্ম। সিনেমায় আমরা জীবন্ত হয়ে উঠতে দেখেছি রামমোহন রায়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, ভগৎ সিং দের। কিন্তু কার্তিকের এই প্রচেষ্টা একেবারেই অন্যরকম। স্বভাবতই আপ্লুত টুইটার ব্যবহারকারীরা। আনন্দে উচ্ছসিত তাঁরা।

পরম শ্রদ্ধায় যে মানুষগুলিকে স্মরণ করি আমরা, ভাবতে, বুঝতে চেষ্টা করি তাঁদের জীবনসংগ্রাম, এবার চোখের সামনে স্পষ্ট হয়ে উঠছে তাঁদের জীবন্ত চোখ, মুখভঙ্গিতে নানা অনুভূতির প্রকাশ এমনকি হাসি পর্যন্ত! অনন্যসাধারণ এই অভিজ্ঞতা কিন্তু আপনিও পেতে পারেন। শুধু থাকতে হবে স্মার্টফোন কিংবা কম্পিউটার। ‘প্লে স্টোর' থেকে ডাউনলোড করে নিন ‘মাইহেরিটেজ' অ্যাপ। সেখানে দিয়ে দিন আপনার পছন্দের মানুষটির স্থির ছবি। হতে পারেন তিনি আপনার একান্ত নিকটজন– মা কিংবা বাবা অথবা এমন কেউ যিনি আজ আর আপনার পাশে নেই। মুহূর্তে জীবন্ত হয়ে উঠে আপনার দিকে তাকিয়ে হাসবেন তিনি।

দিনে দিনে প্রযুক্তির কল্যাণে বাস্তব হয়ে উঠছে মানুষের নানা কল্পনা। কার্তিক শশীধরনের উদ্যোগে বাস্তব হল এমনই এক স্বপ্ন। এবার হারিয়ে যাওয়া মানুষগুলিকে দিয়ে কথা বলানোর পালা। সে স্বপ্নও হয়ত বাস্তব হয়ে উঠবে খুব শিগগির।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

১২ জানুয়ারি

সকলকে স্বামীজির মতাদর্শ মেনে চলার পরামর্শ অভিষেকের

Abhishek Swami ji
৫ আগস্ট

গোপনীয়তা ও নিরাপত্তা রক্ষার জন্যই এই পদক্ষেপ হোয়াটসঅ্যাপ সংস্থার

WhatsApp
২৯ আগস্ট

২ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে এই প্রজেক্টে

mukesh ambani
৭ আগস্ট

'মহাকাশে নারী' এই উদ্দেশ্য নিয়ে ইসরোর নতুন বিজয়রথ, নারী ক্ষমতায়নের এক নয়া দিগন্ত

AzaadiSAT
৪ আগস্ট

গ্রহটিকে গোল্ডিলকস জোন হিসেবে অভিহিত করছেন বিজ্ঞানীরা

global warming earth
২২ জুলাই

স্পোর্ট গাড়িটি ৬.১ সেকেন্ডে ০-১০০ কিমি/ঘণ্টা পর্যন্ত যেতে পারে

Bmw
৭ জুলাই

এই নতুন জিনিসটি তৈরি করা হয়েছে প্যাসিভ রেডিয়েটিভ কুলিং সিস্টেমের মাধ্যমে

Radiative technology
৬ জুলাই

গণিতের 'নোবেল' পুরস্কার হিসেবেই পরিচিত এই ফিল্ডস মেডেল, গর্বিত ইউক্রেনবাসী

Maryna Viazovska Mathematician
১৪ জুন

গ্রাহক সংখ্যা বৃদ্ধির জন্য হোয়াটসঅ্যাপ পে নানা ধরনের অফার নিয়ে আসছে ভারতের ব্যবহারকারীদের কাছে

WhatsApp
১২ জুন

১৯৯৫ সালে শুরু হয়েছিল যাত্রা, 'নস্টালজিক' নব্বই দশকের মানুষরা

Internet explorer
১৮ মে

আধুনিক প্রযুক্তির হাতেখড়ি হতে চলেছে ব্রাজিলের সাও পাওলো শহরে

Phone payment screen
১৭ মে

হোয়াটসঅ্যাপ পেমেন্টসের ক্ষেত্রে নয়া নির্দেশিকা, জেনে নিন বিস্তারিত

WhatsApp
১৪ মে

6G পরিষেবা হাইটেক মোবাইল হলোগ্রাম এবং ডিজিটালাইজেশন করতে সক্ষম হবে

samsung display