২৯ ফেব্রুয়ারি, ২০২৪
স্বাস্থ্য

মৃত্যুর মুহূর্তে মানুষের চোখের সামনে ভেসে ওঠে সারা জীবনের স্মৃতি, জানাচ্ছে গবেষণা

গবেষণায় এমন সিদ্ধান্তে উপনীত হয়েছেন কানাডার একদল গবেষক
Heart rate monitor hospital Bengali News
প্রতীকী ছবি
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ১৪ মার্চ ২০২২
শেষ আপডেট: ১৪ মার্চ ২০২২ ১১:২৮

মৃত্যু এবং মৃত্যু পরবর্তীকালীন সময়, এই নিয়ে কৌতুহলের অবসান নেই মানুষের মধ্যে। কেউ বলেন, এটি একটি অত্যন্ত স্বাভাবিক জৈব প্রক্রিয়া, শেষ নিঃশ্বাসের সাথেই যার সমাপ্তি। আবার অনেকে বিশ্বাস করেন আত্মা, ‘আফটার লাইফ’ (afterlife) এবং পুনর্জন্মের মত বিষয়ে। মৃত্যু মানুষের জীবনের চরম সত্য। প্রতিটি জীবকেই মৃত্যুর সম্মুখীন হতে হয় কোনো না কোনো দিন। তবে তার অভিজ্ঞতা কেমন, সে সম্পর্কে কেউই সঠিক উত্তর দিতে পারেনা। অনেকে মৃত্যুর মুখ থেকে ফিরে আসার গল্প (পড়ুন অভিজ্ঞতা) শোনান বটে, তবে তার সঙ্গে বাস্তবের মৃত্যুর ফারাক বিস্তর। মৃত্যু নিয়ে গল্প, ‘ফ্যান্টাসি’র অন্ত নেই। বছরের পর বছর ধরে বিষয়টি নিয়ে গবেষণা করে চলেছেন বিজ্ঞানীরাও। এবার তাঁদেরই এক গবেষণায় উঠে এলো মৃত্যু সম্পর্কিত এক চাঞ্চল্যকর তথ্য, যা নিয়ে বিতর্কের অবসান নেই। দেখা গেল মৃত্যুর ঠিক আগের মুহূর্ত থেকে মৃত্যুর কিছু সময় পর পর্যন্ত মৃত্যুপথযাত্রীর চোখের সামনে ভেসে ওঠে তাঁর সারা জীবনের যাবতীয় স্মৃতি, ঠিক সিনেমার ‘ফ্ল্যাশব্যাক’-এর (flashback) মত।

গবেষণায় এমন সিদ্ধান্তে উপনীত হয়েছেন কানাডার একদল গবেষক। তাঁদের এই গবেষণার রিপোর্টটি প্রকাশিত হয়েছে ‘ফ্রন্টিয়েরস ইন এজিং নিউরোসাইন্স’ (Frontiers in Aging Neuroscience) নামক পত্রিকায়।

কিভাবে এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন গবেষক দল? জানা গিয়েছে এপিলেপ্সী (epilepsy) আক্রান্ত ৮৭ বছর বয়স্ক এক রোগীর ‘ব্রেন ওয়েভ’ (brain wave) সংগ্রহ করছিলেন বিজ্ঞানীরা। এমন সময় আচমকাই হৃদযন্ত্র বন্ধ হয়ে গিয়ে মৃত্যু হয় ওই বৃদ্ধের। আর মৃত্যুর সময় তাঁর ‘ব্রেন ওয়েভ’-এর পরিবর্তন ধরা পড়ে বিশেষ যন্ত্রে।

নিউরোলজিক্যাল রেকর্ডিংয়ে দেখা যায়, মৃত্যুর ৩০ সেকেন্ড আগে এবং পরে ব্যক্তিটির মস্তিষ্ক তরঙ্গে এমন কিছু পরিবর্তন দেখা দিয়েছে, যা মানুষ স্বপ্ন দেখা বা কোন কিছু চিন্তা করার সময় ঘটে। এ বিষয়ে গবেষণাপত্রের সহ-লেখক এবং লুইভিল বিশ্ববিদ্যালয় নিউরোসার্জেন ডক্টর আজমল জামার আন্তর্জাতিক সংবাদ সংস্থা বিবিসি কে জানিয়েছেন হৃদপিণ্ড থেকে মস্তিষ্কে রক্ত পৌঁছনো বন্ধ হওয়ার তিরিশ সেকেন্ড আগে রোগীর মস্তিষ্ক তরঙ্গে এমন কিছু পরিবর্তন লক্ষ্য করা গিয়েছিল যা সাধারণত মানুষ কোন কিছু চিন্তা করার সময় দেখা যায়। তিনি আরো জানান, মস্তিষ্ক তরঙ্গের এই পরিবর্তনটি চলে প্রায় এক মিনিট ধরে, অর্থাৎ হৃদপিণ্ড থেমে যাওয়ার ৩০ সেকেন্ড পর পর্যন্ত। তাঁর কথায়, এটি সম্ভবত মৃত্যুর ঠিক আগের মুহূর্তে জীবনে ঘটে যাওয়া সমস্ত ঘটনার ‘ফ্ল্যাশব্যাক’ দেখা।

মৃত্যুর পরে কি হয়, তার আগের মুহূর্তেই বা কি ঘটে, তা নিয়ে তর্কবিতর্কের শেষ নেই। তবে সাম্প্রতিক গবেষণা যে সেই তর্কে এক নতুন দিশা উন্মোচন করল, তা বলাই বাহুল্য। এই গবেষণা সফলতা প্রাপ্তি করলে অদূর ভবিষ্যতে আমাদের সামনে খুলে যেতেই পারে মৃত্যু সম্পর্কিত নানান রহস্যের দরজা।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

২১ অক্টোবর

বাদ রাখুন বাইরের খাবার, পাতে রাখুন বেশি পরিমাণ শাক সবজি

Yoga
৯ আগস্ট

হাত হোক বা চোখ, নিয়মিত পরিষ্কার রাখার সঙ্গে আর কী কী করণীয় জেনে নিন

eye doctor chekup clinic
৯ আগস্ট

মশার হুল দিয়ে বাঁচতে প্রতিটি ছাত্র-ছাত্রীকে ফুল হাতার স্কুল ইউনিফর্ম পরে স্কুলে আসতে বলা হয়েছে

Dengue
৫ আগস্ট

গতকাল সকালে বেহালায় লরির চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হয়েছে এক স্কুল পড়ুয়ার

lalbazar police station
৩০ মে

ফাইবার থেকে উচ্চমানের ভিটামিন, মানবদেহে যেকোনও রকম চাহিদা পূরণ করে পাকা আম

Mango red
৬ এপ্রিল

পর্যাপ্ত ঘুম থেকে স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ, রুটিনে থাক সবকিছুই

mental health
৬ এপ্রিল

কিভাবে পুরুষদের টাক পড়া প্রতিরোধ করবেন, আসুন জেনে নেওয়া যাক

Hair loss male
২৩ নভেম্বর

দই থেকে ডিম, সুষম খাদ্যই হোক নারীর গর্ভাবস্থার সঙ্গী

Milk un
২৭ সেপ্টেম্বর

তড়িঘড়ি তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে

Deepika Padukone black dress
৩১ আগস্ট

এটাই প্রথম টীকা যা জরায়ু মুখের ক্যানসার প্রতিরোধে সক্ষম

covid vaccine
২৯ আগস্ট

লাভ জিহাদের অভিযোগ তুলেছেন স্থানীয় হিন্দুত্ববাদী সংগঠনগুলি

Love Jihad in Jharkhand