চীনা ক্ষেপণাস্ত্র জাপানের অর্থনীতিতে আঘাত হেনেছে: প্রতিরক্ষামন্ত্রী কিশি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/08/2022   শেষ আপডেট: 04/08/2022 9:29 p.m.
এয়ার মিসাইল facebook.com/DPIDRDO

প্রসঙ্গত, ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের কারণে যুক্তরাষ্ট্র জলপথ এবং আকাশপথে সৈন মোতায়েন করেছিল

চীনের ছোঁড়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলে (ইইজেড) অবতরণ করেছে, বৃহস্পতিবার এমনটাই জানিয়েছেন জাপানের প্রতিরক্ষা মন্ত্রী নোবুও কিশি। প্রতিরক্ষা মন্ত্রণালয় তরফে খবর, জাপানের EEZ-এর মধ্যে অবতরণ করা পাঁচটি ক্ষেপণাস্ত্র - যা জাপানের উপকূল থেকে ৩৭০ কিলোমিটার বিস্তৃত - ওকিনাওয়া প্রিফেকচারের হেতেরুমা দ্বীপের দক্ষিণ-পশ্চিমে জলে পড়েছে।

জরুরিভিত্তিতে ডাকা সাংবাদিক বৈঠকে কিশি বলেন, "এটি একটি গুরুতর সমস্যা যা আমাদের দেশের জাতীয় নিরাপত্তা এবং জনগণের নিরাপত্তার সাথে জড়িত।" ইতিমধ্যেই জাপানের পররাষ্ট্রমন্ত্রী তাইওয়ানের চারপাশে চীনের সামরিক মহড়া অবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়েছেন।

প্রসঙ্গত, ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের কারণে যুক্তরাষ্ট্র জলপথ এবং আকাশপথে সৈন মোতায়েন করেছিল। চীন‌ও বিভিন্ন আকাশপথে নিজেদের শক্তি প্রদর্শন করতে যুদ্ধবিমানের ব্যবস্থা করেছিল। পেলোসির তাইওয়ান সফরের ঘোষণাকালেই চীন সামরিক পদক্ষেপের ঘোষণা করে। মনে করা হচ্ছে শক্তি দেখিয়ে দ্বীপরাষ্ট্রকে ভয় দেখানোর জন্য‌ই এই পথ অবলম্বন করেছে শি জিংপিংয়ের দেশ। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় তরফে জারি একটি বিবৃতিতে যুক্তরাষ্ট্রকে সাবধান করা হয়। বলা হয়, "মার্কিন যুক্তরাষ্ট্র ক্রমাগত 'এক চীন' নীতিকে বিকৃত করার চেষ্টা করছে। আগুন নিয়ে খেলার মতোই এটাও অত্যন্ত বিপজ্জনক। যারা আগুন নিয়ে খেলবে তারাই ধ্বংস হবে।"