৮৩ বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য যশপাল শর্মার ইনিংস থেমে গেল ৬৬ বছর বয়সে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/07/2021   শেষ আপডেট: 13/07/2021 1:05 p.m.
যশপাল শর্মা https://twitter.com/virendersehwag

মঙ্গলবার সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন এই ক্রিকেটার

ক্রীড়া জগতে শোকের ছায়া। ৮৩-র বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য যশপাল শর্মা হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হলেন। প্রাক্তন এই ক্রিকেটারের মৃত্যুকালে বয়স হয়েছিল ৬৬ বছর। মঙ্গলবার সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন তিনি।

উল্লেখ্য, সাত ও আটের দশকে ভারতের হয়ে বহু আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তিনি। ভারতের হয়ে ৩৭ টি টেস্ট ম্যাচ খেলেছেন। মিডিল অর্ডার এই ব্যাটসম্যানের টেস্ট ক্রিকেটে দুটি শতরাণ সহ মোট ১৬০৬ রান সংগ্রহে ছিল। সর্বোচ্চ ১৪০ রান করেন। ৯ টি অর্ধ-শতরান রয়েছে যশপালের। ১৯৭৯ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে অভিষেক হয়। একদিনের ক্রিকেটে ৪২ ম্যাচে ৮৮৩ রান করেছেন যশপাল। ১৯৭৮ সালে পাকিস্তানের বিরুদ্ধে একদিনের ক্রিকেটে অভিষেক হয়। একদিনের ক্রিকেটে ৪ টি অর্ধ-শতরান সহ সর্বোচ্চ ৮৯ রান করেন। পাশাপাশি ঘরোয়া ক্রিকেটে রীতিমত খেলেছেন তিনি। রনজি ট্রফিতে তিনি পাঞ্জাব, হরিয়ানা এবং রেলওয়ের প্রতিনিধিত্ব করেছেন। ১৬০ টি ম্যাচে তাঁর সংগ্রহ ৮ হাজার ৯৩৩ রান। যার মধ্যে সেঞ্চুরি ছিল ২১ টি।

১৯৮৩ বিশ্বকাপ জয়ী টিমে অন্যতম ভূমিকা পালন করেছিলেন এই খ্যাতিমান ক্রিকেটার। সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে ১১৫ বলে ৬১ রানের দারুণ ইনিংস খেলেন তিনি। ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর দীর্ঘদিন বিসিসিআই-এর গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন এই ক্রিকেটার। পাশাপাশি পাঞ্জাব ও হরিয়াণা ক্রিকেট বোর্ডের বড় দায়িত্বে ছিলেন তিনি। এই খ্যাতিমান ক্রিকেটারের মৃত্যুতে ক্রীড়া জগতে শোকের ছায়া নেমে এসেছে। ক্রিকেটার বীরেন্দ্র সহবাগ টুইটারে শোকপ্রকাশ করেছেন। তিনি বলেছেন, "যশপাল শর্মার মৃত্যুর খবর শুনে দুঃখ পেলাম। ৮৩-র বিশ্বকাপজয়ী দলের অন্যতম নায়ক তিনি। সমবেদনা জানাই। ওম শান্তি।" পাশাপাশি যুবরাজ সিংহ এক টুইট বার্তায় বলেছেন, "যশপাল শর্মার মৃত্যুর খবর অত্যন্ত দুঃখজনক। তাঁর আত্মার শান্তি কামনা করি। তাঁর পরিবারের প্রতি আমার সমবেদনা রইল।"