একদিনের ক্রিকেটের অধিনায়কত্বেও রোহিত? দক্ষিণ আফ্রিকা সিরিজই কি কোহলির শেষ?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/11/2021   শেষ আপডেট: 12/11/2021 1:02 a.m.
বিরাট কোহলি Twitter

সূত্রের খবর, বিসিসিআই বর্তমানে বিরাটের সঙ্গে কথা বলছে এই বিষয় নিয়ে

টি-টোয়েন্টি ক্রিকেটের অধিনায়ক থেকে নিজেই স্বেচ্ছায় সরে গিয়েছেন বিরাট কোহলি। পরের প্রশ্নটা হল, তাহলে কি এবার একদিনের ক্রিকেটের অধিনায়কত্ব থেকেও কি বিরতি নিতে চাইছেন তিনি? এর উত্তর খুঁজতেই সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভারতীয় ক্রিকেট বোর্ড কথা বলতে চাইছে বর্তমান অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, বিসিসিআই চাইছে, বিরাট কোহলি যেনো একদিনের ক্রিকেটের অধিনায়কত্ব ছেড়ে দেন, যাতে তিনি তার ব্যাটিং এর উপরে পুরোপুরি মন দিতে পারেন এবং নিজের সেরা ফর্মে ফিরতে পারেন।

ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করছেন, দক্ষিণ আফ্রিকার সঙ্গে আগামী সিরিজের পর থেকেই ভারতীয় একদিনের ক্রিকেট দলের অধিনায়কত্ব ছাড়তে চলেছেন বর্তমান অধিনায়ক বিরাট কোহলি। বিগত বেশ কয়েক বছর ধরে বিরাট কোহলি ভারতের তিনটি ফরম্যাটের অধিনায়ক হিসেবে দায়িত্ব সামলে এসেছেন। বেশকিছু ম্যাচে জয়লাভ এবং বেশ কিছু সিরিজে আকর্ষণীয় ফলাফল প্রদর্শন করলেও দীর্ঘ বেশ কয়েক বছর ধরে নিজের ফর্মে নেই কিং কোহলি। আর সেটা বিরাট কোহলি নিজেও খুব ভাল করেই বুঝতে পেরেছেন।

তার পাশাপাশি ভারতীয় দল বিগত কয়েক বছর ধরে কোন আইসিসি টুর্নামেন্ট জিততে পারছে না। বিরাট কোহলি ক্যাপ্টেন হিসেবে কোন বড় ট্রফি জিততে পারেননি এখনও পর্যন্ত। এক দিবসীয় বিশ্বকাপ হোক কিংবা টেস্ট বিশ্বকাপ, বিরাট কোহলিকে খালি হাতেই ফিরতে হয়েছে। এবারে টি-টোয়েন্টি বিশ্বকাপে তো একেবারে গ্রুপ স্টেজ থেকেই বাতিল হয়ে গেল ভারত। ভারতের গ্রুপে অপেক্ষাকৃত সহজ দল থাকলেও বিরাট কোহলিরা খুব একটা সুবিধা করতে পারলেন না। তাই বিরাট কোহলি আগেই ঘোষণা করে দিয়েছিলেন, টি-টোয়েন্টি ক্রিকেটের অধিনায়কত্ব থেকে তিনি নিজেই সরে দাঁড়াতে চাইছেন। আগামী নিউজিল্যান্ড সফর থেকেই টি-টোয়েন্টি দলের দায়িত্ব নিতে চলেছেন রোহিত শর্মা।

পাশাপাশি খবর, এবারে একদিবসীয় দলের অধিনায়কত্বও ছেড়ে দিতে চাইছেন বিরাট কোহলি, কারণ তিনি নিজের ব্যাটিং এর উপরে বেশি ভরসা করছেন আপাতত। ভারতের ব্যাটিং লাইনআপের অন্যতম একজন স্তম্ভ বিরাট কোহলি। অধিনায়কত্ব গ্রহণ করার পর থেকে বেশি চাপ হওয়ার কারণে তিনি বহু দিন ধরেই আউট অফ ফর্ম। তাই আবারো ফর্মে ফিরতে নিজের ব্যাটিংয়ের অনুশীলন শুরু করে দিয়েছেন কোহলি। ভারতীয় ক্রিকেট বোর্ডও এরকমই চাই সে যেন তিনি নিজের সেরা খেলাটা ভারতের জন্য খেলতে পারেন। তাই সৌরভের বোর্ডের পরামর্শ, তিনি যেন এক দিবসীয় ক্রিকেটের অধিনায়কত্ব ছেড়ে দেন। সূত্রের খবর বিরাট কোহলি নিজেও এই সিদ্ধান্ত গ্রহণ করতে চলেছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আগামী বছরের ১১ জানুয়ারি থেকে এক দিবসীয় সিরিজ শুরু হতে চলেছে। মনে করা হচ্ছে ওই সিরিজের পর থেকেই ভারতের এক দিবসীয় দলের দায়িত্ব নিজের কাঁধে নেবেন রোহিত শর্মা। সঙ্গে সহ অধিনায়ক হিসেবে থাকবেন কে এল রাহুল।