US Open Final 2021 : ইতিহাস থেকে ছিটকে গেলেন জকোভিচ, কেরিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয় দানিলের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/09/2021   শেষ আপডেট: 13/09/2021 8:29 a.m.
সাফল্য https://twitter.com/usopen

"নোভাক এবং তাঁর ভক্তদের কাছে আমি ক্ষমাপ্রার্থী" দানিল মেদভেদেভ

ইতিহাস তৈরি না হলেও, তিনি গোটা বিশ্বের মানুষের হৃদয় জিতে নিলেন। নিজের কেরিয়ারের ১১৭৬ তম ম্যাচে কার্যত ধরাশায়ী হলেন বিশ্বের এক নম্বর টেনিস তারকা। বিশ্বের দু নম্বর টেনিস তারকা রাশিয়ার দানিল মেদভেদেভের (Daniil Medvedev) বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ওপেনে (US Open) পরাজিত হলেন নোভাক জকোভিচ (NovakDjokovic)। স্টেডিয়ামের কয়েক হাজার দর্শক মুহূর্তের জন্য স্তব্ধ, বাকশক্তিহীন। অন্যদিকে নিজের কেরিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জিতলেন রাশিয়ার দানিল মেদভেদেভ। বিশ্বের এক নম্বর তারকাকে স্রেফ সেটেই হারিয়ে দিলেন। আর খেলার শেষে জকোভিচের প্রশংসাসূচক মন্তব্য, "অভিনন্দন দানিল। বর্তমানে যদি কেউ গ্র্যান্ড স্ল্যামের দাবিদার হয়, তাহলে সে কেবল তুমি!"

ভারতীয় সময় সোমবারের মধ্যরাতে বিশ্বের টেনিসপ্রেমীদের চোখ ছিল টেলিভিশনের পর্দায়। প্রতিটি মুহূর্তে টানটান উত্তেজনা। বিশ্বের এক নম্বর এবং দুই নম্বর তারকার মধ্যে লড়াই। উত্তেজনা তো থাকবেই। খেলার প্রথম সেটেই জকোভিচ পিছিয়ে পড়ে। তারপর দুই তারকার লড়াই প্রত্যক্ষ করে গোটা বিশ্ব। পুরো ২ ঘন্টা ১৬ মিনিটের খেলায় চমকের পর চমক। সবশেষে খেলার ফলাফল এইরকম ৬-৪, ৬-৪, ৬-৪।

উল্লেখ্য, জকোভিচের সামনে ছিল ফাইনাল জিতলেই এই প্রথম কোন খেলোয়াড় ২১ টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের নজির গড়ার। কিন্তু সেই চেষ্টা ব্যর্থ করলেন বছর ২৫-এর দানিল মেদভেদেভ। তাই ২০ টি স্ল্যাম জিতে যুগ্মভাবে নাদাল এবং ফেডেরারের সঙ্গে একই তালিকায় রইলেন তিনি। পাশাপাশি অস্ট্রেলিয়ান ওপেন, ফরাসি ওপেন ও উইম্বলডন চ্যাম্পিয়ন হয়েছেন জকোভিচ। এবার ইউএস ওপেনে জিততে পারলেই একই বছরে সবক'টি গ্র্যান্ড স্ল্যাম প্রতিযোগিতায় জেতা হয়ে যেত তাঁর। কিন্তু শক্ত প্রাচীরের মতো দাঁড়িয়ে প্রতিরোধ গড়ে দিলেন দানিল। তাই ম্যাচ শেষে দানিল জানালেন, "নোভাক এবং তাঁর ভক্তদের কাছে আমি ক্ষমাপ্রার্থী।" তবে গোটা বিশ্বের টেনিসপ্রেমী দর্শক দানিলের এই প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়ের কৃতিত্বকেও সম্মান জানালেন, দানিল জিতে নিলেন মানুষের হৃদয়।