Tokyo Paralympics : রবিবার সকালের শুরুতেই দেশকে রূপো উপহার সুহাসের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/09/2021   শেষ আপডেট: 05/09/2021 9:13 a.m.
সুহাস এল ইয়েথিরাজ https://twitter.com/Tokyo2020hi

হাসতে হাসতে রৌপ্য জয় সুহাসের

রবিবারের সকালেই টোকিও প্যারালিম্পিক্সে (Tokyo Paralympics ) ফের সাফল্য। ব্যাডমিন্টনে পুরুষদের সিঙ্গেলস-এ দেশকে রূপো (Silver) উপহার দিলেন ভারতের সুহাস এল ইয়েথিরাজ (Suhas Lalinakere Yathiraj) পুরুষদের সিঙ্গেলস-এ এসএল ৪ বিভাগে প্রতিপক্ষ এল মাজুরের কাছে হেরে যান তিনি। তবে তাঁর সাফল্য দেশকে আরও একটি পদক উপহার দিল।

কে এই সুহাস এল ইয়েথিরাজ? পেশায় তিনি একজন আইএএস অফিসার। নয়ডার গৌতমবুদ্ধ নগরের জেলাশাসক তিনি। ৩৮ বছর বয়সী এই অ্যাথলিটের গোড়ালি ক্ষতিগ্রস্ত। পোলিওতে ডান পা হারান তিনি। তবুও সাফল্যের অদম্য জেদ তাঁকে আজ এই জায়গায় এনেছে। ৬২ মিনিটের খেলার ফলাফল এইরকম ২১-১৫, ১৭-২১, ১৫-২১। সুহাস পরাজিত হন বিশ্বের এক নম্বর লুকাস মাজুরের কাছে, যিনি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে তিনটি স্বর্ণপদকের অধিকারী। পরাজিত হলেও লড়াই হয়েছে হাড্ডাহাড্ডি।

প্যারালিম্পিক্সের ইতিহাসে এই প্রথম কোন আইএএস অফিসার পদক পেলেন। ২০১৮ সালে জাতীয় স্তরে সোনা জেতেন সুহাস। এশিয়ান চ্যাম্পিয়নশিপেও সোনা জিতেছিলেন। এবার প্যারালিম্পিক্সে হাসতে হাসতে রূপো জিতলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সুহাসের সাফল্যে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেছেন, "খেলা এবং দেশসেবার পরিপূর্ণ মিলন ঘটিয়েছেন সুহাস এল ইয়েথিরাজ। তাঁর ব্যতিক্রমী ক্রীড়া দক্ষতা সমগ্র জাতির কাছে প্রশংসার দাবি রাখে। ব্যাডমিন্টনে তাঁর রৌপ্য পদকের জন্য শুভেচ্ছা জানাই। ভবিষ্যতের জন্য শুভকামনা রইল।"