২৬ বছর আগে আজকের দিনেই টেস্ট ক্রিকেটে সেঞ্চুরি দিয়ে দাদার দাদাগিরি শুরু

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/06/2022   শেষ আপডেট: 22/06/2022 11:34 a.m.
https://twitter.com/BCCI

আজকের দিনে রাহুল দ্রাবিড় কী রেকর্ড করেছিলেন? জানেন কী!

সময়টা ২২ জুন, ১৯৯৬। আজ থেকে ঠিক ২৬ বছর আগে। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে এক স্বর্ণোজ্জ্বল দিন। এক বছর ২৩-র বাঙালি যুবকের ঐতিহাসিক দিন। দাপট, অদম্য জেদ এবং সাহসের অনবদ্য মিশেলে তৈরি এক নয়া ইতিহাস।

হ্যাঁ, ঠিকই ধরেছেন। আজকের দিনেই টেস্ট ক্রিকেটের শুভ সূচনা করেছিলেন সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly)। অভিষেক ম্যাচেই শতরান। তা-ও আবার লর্ডসের মাটিতে। তাঁর ব্যাট থেকেই বেরিয়ে এসেছিল একটি ঝকঝকে শতরান। সেদিনই তিনি বুঝিয়ে দিয়েছিলেন তিনি কেবল ক্রিকেট খেলতে আসেননি, বরং ক্রিকেটের দুনিয়ায় রাজ করতে এসেছেন। এই ম্যাচে তিন নম্বরে ব্যাট করতে নামেন সৌরভ গাঙ্গুলি। করেন ৩০১ বলে ১৩১ রানের একটি অনবদ্য ইনিংস। সঙ্গী ছিল ২০ টি বাউন্ডারি। ভারতের যখন একের পর এক উইকেট পতন হতে শুরু করে কার্যত একা ব্যাট হাতে দলকে এগিয়ে নিয়ে যান।

আর একটি চমকপ্রদ ঘটনা। ভারতের ক্রিকেটের 'ওয়াল' বলে পরিচিত রাহুল দ্রাবিড়েরও এটাই ছিল অভিষেক ম্যাচ। ৭ নম্বরে ব্যাট করতে নেমে তিনি সেঞ্চুরি করতে না পারলেও করেছিলেন ৯৫ রানের একটি লম্বা ইনিংস। আর সৌরভ-রাহুলের অনবদ্য ৯৪ রানের পার্টনারশিপ দলকে অনেকটাই এগিয়ে নিয়ে গিয়েছিল। ভারতের ক্রিকেটের ইতিহাসে সৌরভ-রাহুল জুটি দীর্ঘদিন রাজ করেছেন। দিয়েছেন একের পর এক রেকর্ড গড়ার সুযোগ।

এখানেই শেষ নয়, এই ঐতিহাসিক ম্যাচে তৈরি হয়েছিল আরও একটি অনবদ্য রেকর্ড। অভিষেক ম্যাচে রাহুল দ্রাবিড় প্রথম বলও করেছিলেন। টিম ইন্ডিয়া প্রায় এই হেরে যাওয়া ম্যাচটি ড্র করেছিল। পরবর্তীকালে সৌরভ-রাহুলই হয়ে উঠেছিলেন ভারতীয় ক্রিকেটের প্রধান স্তম্ভ। করেছিলেন একের পর এক রেকর্ড।