ফাওলার বিদায়, নতুন মরশুমে ইস্টবেঙ্গল পরিচালনায় রিয়াল মাদ্রিদের কোচ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/09/2021   শেষ আপডেট: 08/09/2021 9:44 p.m.
https://twitter.com/sc_eastbengal

জয় আমাদের ডিএনএ-তে রয়েছে - ম্যানুয়েল 'ম্যানেলো' দিয়াজ

শীঘ্রই শুরু হচ্ছে আইএসএল। তবে তার আগেই বড়ো চমক দিল এস সি ইস্টবেঙ্গল। রবি ফাওলারকে সরিয়ে ইস্টবেঙ্গলের কোচের দায়িত্ব পেতে চলেছেন রিয়াল মাদ্রিদের যুব দলের প্রাক্তন কোচ ম্যানুয়েল 'ম্যানেলো' দিয়াজ।

তবে ফাওলারের সময়সীমা যে শেষ হয়ে গেছে, তা কিন্তু নয়। এখনো এক বছরের জন্য এস সি ইস্টবেঙ্গলের দায়িত্ব ছিল ফাওলারের কাঁধে। কিন্তু তার আগেই তাঁকে ছুটি দিয়ে গুরুদায়িত্ব তুলে দেওয়া হল দিয়াজের কাঁধে। বুধবার বিকেলে কোচ বদলের কথা সরকারিভাবে ঘোষণা করল এস সি ইস্টবেঙ্গল।

একনজরে দেখে নেওয়া যাক দিয়াজের কোচিং ইতিহাস। তাঁর কোচিং জীবনের হাতেখড়ি হয়েছিল রিয়াল মাদ্রিদের যুব দলের হাত ধরে। সেখানে সবচেয়ে কম বয়সী দলকে চার বছর কোচিং করিয়ে দিয়াজ চলে যান মেক্সিকো। সেখানে কিছুদিন থেকে ফেরেন নিজের দেশ স্পেনে। ফ্লোরেন্তিনো পেরেজ রিয়ালের প্রেসিডেন্ট হয়েই দিয়াজকে রিয়াল মাদ্রিদ 'সি' দলের কোচের দায়িত্ব দেন। এরপর তিনি কিছুদিনের জন্য রিয়াল মাদ্রিদ 'বি' দলেরও কোচের ভূমিকা পালন করেন। ২০১৭ সালে যুব দলের কো-অর্ডিনেটর হিসাবে কাজ করেন তিনি। এরপর তিনি দায়িত্ব নেন ক্যাস্টিয়ার। ইস্টবেঙ্গলে আসার আগে তিনি স্প্যানিশ টিম হারকিউলিসের দায়িত্বে ছিলেন। গত দু দশকে ৩২৮টি ম্যাচের দায়িত্বে ছিলেন তিনি। জয়ের হার ৪১.৭৭ শতাংশ।

এদিকে দিয়াজকে নিযুক্ত করার আগে ফাওলারের সাথে বিচ্ছেদ ঘোষণা করে এস সি ইস্টবেঙ্গল। সহকারী কোচ টোনি গ্রান্টও থাকছেন না এবারে। তবে নতুন দলের দায়িত্ব নিয়েই তীব্র আশাবাদী দিয়াজ। তাঁর কথায়, “মাদ্রিদে বলা হয়, জয় আমাদের ডিএনএ-তে রয়েছে। বড় ক্লাবকে কোচিং করানোর যে চাপ এবং প্রত্যাশা সেটা আমরা ভালবাসি। হাতে সময় কম। সামনে কঠিন রাস্তা। কিন্তু এসসি ইস্টবেঙ্গলের সমর্থকদের খুশি করতে আমরা আমাদের সেরা পারফরম্যান্স উপহার দেওয়ার চেষ্টা করব।”