বিরাট কোহলির অধিনায়কত্বে ইস্যুতে মুখ খুললেন রবি শাস্ত্রী, বড় ঘোষণা প্রাক্তন কোচের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/12/2021   শেষ আপডেট: 26/12/2021 10:16 p.m.
বিরাট কোহলি ও রবি শাস্ত্রী ~

রবি শাস্ত্রী আবারও ঘুরিয়ে তোপ দাগলেন সেই সৌরভের বিরুদ্ধেই

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হবার আগেই ভারতীয় দলের কোচ হিসেবে অবসর নিয়েছিলেন রবি শাস্ত্রী। কিছুদিন আগেই ভারতীয় দলের সঙ্গে পাঁচ বছরের প্রশিক্ষকের ক্যারিয়ারে ইতি পড়েছে রবি শাস্ত্রির। বর্তমানে রাহুল দ্রাবিড় ভারতের প্রধান কোচ হিসেবে নিযুক্ত। কিন্তু, বিরাট কোহলি এবং রবি শাস্ত্রী সম্পর্ক নিয়ে গুঞ্জন চিরকালের। কোহলি এবং শাস্ত্রী দুজনের বোঝাপড়া একেবারে অন্যরকম। তবে রবি শাস্ত্রির সঙ্গে, অধিনায়কত্ব খুইয়ে বর্তমানে শুধু টেস্ট দলের অধিনায়কত্ব করতে পারছেন বিরাট কোহলি। একদিকে যেমন কোহলি যুগের অবসান, তেমনি সূচনা হয়েছে রোহিত যুগের। অধিনায়কত্ব প্রশ্ন নিয়ে ২২ গজে ঝড় উঠলেও ইস্যুটা মুহূর্তের মধ্যেই পরিবর্তিত হয়ে এক প্রকার সৌরভ গাঙ্গুলী বনাম বিরাট কোহলিতে এসে থামে।

বিরাট এবং রোহিতের ইস্যুতেও কম জল ঘোলা হয়নি। তার মধ্যেই একটি বেসরকারি সংবাদমাধ্যমে  একটি সাক্ষাৎকারে বোমা ফাটালেন ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী। শাস্ত্রী বললেন, "এটাই এগিয়ে যাওয়ার সঠিক রাস্তা। বিরাট রোহিতের জন্য এই বিষয়টা একটা আশীর্বাদ এর মত। একজনের পক্ষে তিনটি ফরম্যাটেই অধিনায়কত্ব করা কার্যত সম্ভব নয় বললেই চলে। তার মধ্যেই এখন মেন্টেন করতে হচ্ছে বায়ো-বাবল। বিরাট লাল বলে ক্রিকেটে ফোকাস করতে পারবে, এবং যতদিন ইচ্ছা টেস্ট ক্রিকেটের নেতৃত্ব দিতে পারবে। কোহলি এখন শান্তিতে বসে নিজের ক্রিকেট নিয়ে ভাবতে পারবে। এখনো ৫-৬ বছর ক্রিকেট খেলতে পারবে বিরাট কোহলি। অন্যদিকে, সাদা বলের ক্রিকেটের নেতৃত্ব দিতে পারবে রোহিত শর্মা। ফলে, ওর অভিজ্ঞতাও ভারতীয় ক্রিকেট দল পেতে পারবে।"

অন্যদিকে বিরাট বনাম বিসিসিআই ইস্যু নিয়েও বক্তব্য রাখলেন রবি শাস্ত্রী। তিনি বললেন, 'বিরাট কোহলি ওর দিকটা বলেছে। বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় নিজের দিকটা বলুক। ভালো কথোপকথনের মাধ্যমে পরিস্থিতি সামাল দেওয়া যেত।' অধিনায়কত্ব প্রশ্ন নিয়ে বিরাট কোহলি এবং বিসিসিআই এর মধ্যে বিস্তর বিতর্ক হয়ে গিয়েছে। কোহলি দাবি করেছিলেন, ৮ ডিসেম্বর মুখ্য নির্বাচক চেতন শর্মা দল নির্বাচনের মাত্র দেড় ঘণ্টা আগে বিরাট কোহলিকে ফোন করে তাকে অধিনায়কত্ব ত্যাগ করার জন্য বলেছিলেন। এমনকি তিনি এও বলেছিলেন, সীমিত ওভারের দায়িত্ব ছাড়ার ব্যাপারে তাকে কেউ তেমন কিছু বলেওনি। এখান থেকেই বিতরকের সূত্রপাত। যদিও কয়েক সপ্তাহ আগে সৌরভ গঙ্গোপাধ্যায় বেশ কিছু জাতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে তিনি নাকি কোহলিকে অধিনায়কত্ব না ছাড়ার বিষয়ে অনুরোধ করেছিলেন। এই প্রসঙ্গেই কার্যত সৌরভ গঙ্গোপাধ্যায়কে কটাক্ষ করলেন রবি শাস্ত্রী।