রবি শাস্ত্রীর পরে টিম ইন্ডিয়ার কোচ হচ্ছেন রাহুল দ্রাবিড়, পরিবর্তন বোলিং কোচেও

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/10/2021   শেষ আপডেট: 16/10/2021 12:56 p.m.
রাহুল দ্রাবিড় instagram.com/rahuldravidofficial

অনূর্ধ্ব ১৯ এর পর এবারে ভারতীয় সিনিয়র দলের প্রশিক্ষকের দায়িত্ব সামলাচ্ছেন রাহুল দ্রাবিড়

আইপিএল এর ১৪ তম সংস্করণ শেষ হয়ে যাবার পরেই ভারতীয় ক্রিকেট দুনিয়ার জন্য অত্যন্ত বড় একটি খবর সামনে এলো। জানা যাচ্ছে আগামী ২০২৩ পর্যন্ত ভারতীয় ক্রিকেট দলের কোচ হতে চলেছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার তথা প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড়। দীর্ঘদিন ধরেই একটা জল্পনা কিন্তু চলছিল। সেই জল্পনাতে সীলমোহর দিয়ে ভারতীয় জাতীয় সিনিয়র পুরুষ ক্রিকেট দলের প্রশিক্ষকের দায়িত্ব নিজের কাঁধে তুলে ফেলেন কিংবদন্তি ক্রিকেটার রাহুল দ্রাবিড়। এর আগে অনূর্ধ্ব ১৯ পর্যায় থেকে বহু ক্রিকেটারকে নিজের হাতে তৈরি করেছেন রাহুল দ্রাবিড়। পৃথ্বী শ, ঋষভ পন্ত, সহ একাধিক ক্রিকেটারকে তৈরি করেছেন রাহুল দ্রাবিড়।

তবে এবারে আরো বড় দায়িত্ব। এবারে তিনি কোচিং করতে চলেছেন বিরাট কোহলি, রোহিত শর্মাদের। দুবাইয়ের আইপিএল ফাইনাল শেষ পাওয়ার পরেই সৌরভ গঙ্গোপাধ্যায় এবং জয় শাহের সঙ্গে একটা বৈঠক সেরে ফেললেন রাহুল দ্রাবিড়। তাকে দীর্ঘক্ষণ ধরে বোঝালেন সৌরভ এবং জয়। অবশেষে ফাইনাল চলাকালীন বিসিসিআইকে গুরু দায়িত্ব বহনের কথা তিনি জানিয়ে দেন। জানা যাচ্ছে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হওয়ার পরেই জাতীয় সিনিয়র দলের কোচ হিসেবে নিযুক্ত হতে চলেছেন রাহুল দ্রাবিড়। বিসিসিআই সূত্রের খবর, " দ্রাবিড় ভারতীয় জাতীয় পুরুষ সিনিয়র দলের কোচ হওয়ার বিষয়ে সম্মতি দিয়েছেন। তিনি কয়েক দিন পর থেকেই জাতীয় ক্রিকেট একাডেমির প্রধান পদ থেকে ইস্তফা দেবেন। "

তবে শুধুমাত্র রাহুল দ্রাবিড় একা নন, আগামী ২০২৩ পর্যন্ত ভারতীয় ক্রিকেট দলের বোলিং কোচ হিসেবে নিযুক্ত হতে চলেছেন মহারাষ্ট্র তথা ভারতের প্রাক্তন পেসার পরশ মামরে। ফিল্ডিং কোচ আর শ্রীধর এর পরিবর্তে এখনো পর্যন্ত কাউকে চূড়ান্ত করা হয়নি তবে বোলিং কোচ এবং প্রধান কোচ পরিবর্তিত হতে চলেছে। অন্যদিকে ভারতীয় ক্রিকেট দলের ব্যাটিং কোচ হিসেবে কাজ চালিয়ে যাবেন বিক্রম রাঠোর। সূত্রের খবর, রাহুল দ্রাবিড় কে এর জন্য ১০ কোটি টাকা করে পারিশ্রমিক দেবে বিসিসিআই। জানা যাচ্ছে, বিসিসিআই এবং দ্রাবিড় এর মধ্যে দুই বছরের চুক্তি হয়ে গিয়েছে ইতিমধ্যেই।