২০ জুন ভারতীয় ক্রিকেটের এক বিশেষ দিন, এই দিনেই টেস্ট অভিষেক হয়েছিল সৌরভ, দ্রাবিড় ও কোহলির

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/06/2022   শেষ আপডেট: 20/06/2022 4:29 p.m.
twitter.com/SGanguly99, /RDravid19, /imVkohli

১৯৯৬ সালে সৌরভ গাঙ্গুলী ও রাহুল দ্রাবিড় এবং ২০১১ সালে বিরাট কোহলির টেস্ট অভিষেক হয়েছিল

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে আজকের দিনটা খুবই গুরুত্বপূর্ণ। আসলে এই ২০ জুন ভারতের প্রাক্তন অধিনায়ক তথা বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী, ভারতের বর্তমানের হেড কোচ রাহুল দ্রাবিড় এবং বিরাট কোহলি টেস্ট অভিষেক করেছিলেন। তাই নিঃসন্দেহে এই বিশেষ দিনটিকে ভারতের ক্রিকেট ইতিহাসে সোনালী মোড়কে মুড়িয়ে রাখা হয়। ১৯৯৬ সালের ২০ জুন ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডসে অভিষেক হয়েছিল সৌরভ গাঙ্গুলী এবং রাহুল দ্রাবিড়ের। অন্যদিকে ২০১১ সালের ২০ জুন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট অভিষেক করেন বিরাট কোহলি।

১৯৯৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে অভিষেক ম্যাচেই বাজিমাত করেছিলেন বাইশ গজের মহারাজ সৌরভ গাঙ্গুলী। তিনি টেস্ট অভিষেকে সেঞ্চুরি করেন। ২০ টি চার মেরে ১৩১ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন তিনি। অন্যদিকে রাহুল দ্রাবিড়ও অভিষেক ম্যাচে দুর্দান্ত ব্যাটিং করে সকল ক্রিকেটপ্রেমীর মন জয় করে নিয়েছিলেন। তিনি সেঞ্চুরি না করতে পারলেও ৯৫ রানের একটি দুর্দান্ত নক খেলেছিলেন। তবে বিরাট কোহলির অভিষেক টেস্ট ম্যাচ খুব একটা ভালো যায়নি। তিনি দুটি ম্যাচে যথাক্রমে ৪ ও ১৫ রান করে সাজঘরে ফিরেছিলেন।

এই বিশেষ দিন ২০ জুন ভারতীয় ক্রিকেট পেয়েছিল তিন অসাধারণ যোদ্ধাকে। বিশ্বমাঝে ভারতীয় ক্রিকেটের এত নামডাকের পিছনের মূল মেরুদন্ড বলা যেতে পারে এই তিন ক্রিকেটারকে। এই তিন ব্যাটসম্যানের রেকর্ড দেখলে অবাক হয়ে যাবেন আপনিও। ২০ জুন তারিখ থেকে টেস্ট অভিষেকের পর তিনজন খেলোয়াড়কেই কেউ আটকাতে পারেনি। তাঁরা তৈরি করেছেন ইতিহাস। আপনাদের জানিয়ে রাখি, টেস্টে ১৬ টি সেঞ্চুরি সহযোগে ৭২১২ রান করেছিলেন মহারাজ সৌরভ গাঙ্গুলী। অন্যদিকে রাহুল দ্রাবিড়ের ঝুলিতে রয়েছে ১৩,২৮৮ রান ও ৩৬ টি সেঞ্চুরি। এছাড়া বিরাট কোহলি এখনও অব্দি ২৭ টি টেস্ট সেঞ্চুরি সহযোগে ৮০৪৩ রান করেছেন।