চোট সারিয়ে ফিরলেন নিজের ফর্মে, লুসানে আয়োজিত ডায়মন্ড লীগ জিতলেন সোনার ছেলে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/08/2022   শেষ আপডেট: 27/08/2022 10:51 a.m.
নীরজ চোপড়া https://twitter.com/atletizmdunyasi/

চোট সারিয়ে আবারো নিজের পুরনো ফর্মে ফিরে এসেছেন নীরজ চোপড়া

চোট সারিয়ে ট্রাকে নেমে আবারো নিজের পুরনো দুর্দান্ত ফর্ম দেখালেন ভারতীয় জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া (Neeraj Chopra)। ইতিহাস গড়ে এবারে লুসানে আয়োজিত ডায়মন্ড লীগে প্রথম স্থান দখল করে নিলেন ভারতের এই জ্যাভলিন তারকা। তার সাথে সাথেই যোগ্যতা অর্জন করলেন ডায়মন্ডের লীগের ফাইনাল খেলার। কুচকিতে চোটের কারণে কমনওয়েলথ গেমসের মঞ্চে প্রদর্শন করতে পারেননি নীরজ। কিন্তু ডায়মন্ড লীগের মাধ্যমে কাম ব্যাক করতে প্রস্তুত তিনি।

শুধু কাম ব্যাক করলেন না একেবারে চেনা ফর্মে ফিরলেন তিনি। ৮৯.০৮ মিটার দূরে একটি থ্রো করে নজির বললেন তিনি। এটি তার জীবনের তৃতীয় সবথেকে লম্বা থ্রো। চলতি মরশুমের শুরুতে নীরজ আরো দুটি লম্বা থ্রো করেছিলেন, যেগুলির দূরত্ব ছিল ৮৯.৩০ মিটার এবং ৮৯.৯৪ মিটার। এদিন নিজের প্রথম থ্রোতেই তিনি বুঝিয়ে দিয়েছিলেন তিনি এখনো রয়েছেন ফর্মে। দ্বিতীয়বারের প্রচেষ্টায় ৮৫.১৮ মিটার থ্রো করেছিলেন নীরজ। তৃতীয়টি করেননি। আর চতুর্থ বারের প্রচেষ্টায় ফাউল করেন। পঞ্চম বারের প্রচেষ্টায় জ্যাভলিন পৌঁছায় ৮০.০৪ মিটার পর্যন্ত। চলতি বছরে স্টকহোমসের ডায়মন্ড লিগে ক্যারিয়ারের সেরা ৮৯.৯৪ মিটার থ্রো করেছিলেন নীরজ। সেখানে তিনি দ্বিতীয় স্থানে শেষ করেছিলেন। আর এবারে লুসানে ইতিহাস গড়ে ডায়মন্ড লীগের ফাইনালে টিকিট পাকা করলেন তিনি।

এই মুহূর্তে ৭ পয়েন্ট নিয়ে লিগ তালিকার চতুর্থ স্থানে রয়েছেন ভারতের সোনার ছেলে। প্রথম ভারতীয় হিসেবে সুইজারল্যান্ডের জুরিখে আগামী ৭ এবং ৮ সেপ্টেম্বর লীগের ফাইনালের মঞ্চে তাঁকে দেখা যাবে। শুধু তাই নয়, একই সঙ্গে ২০২৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপ খেলার যোগ্যতা অর্জন করে ফেলবেন এই ভারতীয় তারকা। আজ এক নম্বর স্থান দখল করে তিনি বললেন, "আজকের পারফরমেন্সে আমি দারুণ খুশি। ৮৯ মিটার আমার জন্য ভালো ফল। চোট থেকে ফিরে এরকম পারফর্ম করতে পেরে আমার বেশ ভালো লাগছে। আমি বুঝতে পারছি আমি দ্রুত সেরে উঠছি। কমনওয়েলথ গেমস খেলতে পারিনি চোটের জন্য। এখানে ভালো পারফর্ম করে আত্মবিশ্বাস বাড়িয়ে নিলাম। আশা করছি জুরিখে ডায়মন্ড লীগ ফাইনালে আরো ভালো করতে পারব।"