পদক নিশ্চিত লভনিনা বরগোঁহাইর, কোয়ার্টার ফাইনালে হারালেন তাইপের বক্সার চেন নিয়েন চিনকে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/07/2021   শেষ আপডেট: 30/07/2021 11:48 a.m.
লভনিনা বরগোঁহাই https://twitter.com/India_AllSports

তিরন্দাজিতে ব্যক্তিগত ইভেন্টে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেলেন দীপিকা কুমারী

টোকিও অলিম্পিক্সে (Tokyo Olympics) ফের ইতিহাস তৈরি করলেন উত্তর-পূর্ব ভারতের অগ্নিকন্যা লভনিনা বরগোঁহাই (Lovlina Borgohain)। ৬৯ কেজি ওয়াল্টার ওয়েট বিভাগে তাইওয়ানের চেন নিয়েন চিনকে হারিয়ে তিনি সেমিফাইনালে পৌঁছে গেলেন। কোয়ার্টার ফাইনালে ৪-১ ব্যবধানে জিতে তৃতীয় স্থানে ব্রোঞ্জ পদক নিশ্চিত করে ফেলেছেন তিনি। প্রথম অসমিয়া হিসেবে পদক জয় নিশ্চিত করে ইতিহাস তৈরি করলেন লভনিনা বরগোঁহাই।

টোকিও অলিম্পিক্সে ভারত এখনও পর্যন্ত পদক পেয়েছে সর্বসাকুল্যে এক জন। মীরাবাই চানুর হাত ধরে পদক এসেছে দেশে। আশা ছিল মেরি কমের হাত দিয়ে পদক আসতে চলেছে। যদিও গতকাল মেরি কমের হতাশাজনক পরাজয়ের পর উত্তর-পূর্ব ভারতের আর এক কন্যা সেই হতাশা দূর করল। কোয়ার্টার ফাইনালে লভনিনা বরগোঁহাই-এর প্রতিদ্বন্দ্বী ছিল তাইপের চেন নিয়েন চিন। প্রথম থেকেই লভনিনা রক্ষনাত্মক ভঙ্গিতে খেলছিলেন। প্রথম রাউন্ডে তিনি জেতেন ৩-২-এর স্লিট পয়েন্টে। দ্বিতীয় রাউন্ডেও তিনি আক্রমণাত্মক ভঙ্গিতে খেলেন। শেষ রাউন্ডে নক আউট না হলে পদক জয় প্রায় নিশ্চিত ছিল। শেষমেষ তিনি ৪-১ ব্যবধানে কোয়ার্টার ফাইনালে জিতে সেমিফাইনালে পৌঁছে গেলেন। সেমিফাইনালে লভনিনার প্রতিপক্ষ তুরস্কের বক্সার।

এদিন লভনিনার পাশাপাশি তিরন্দাজিতে ব্যক্তিগত বিভাগে কোয়ার্টার ফাইনালে উঠে গেছেন দীপিকা কুমারী। রাশিয়ার প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে তিনি পৌঁছে গেলেন কোয়ার্টার ফাইনালে। অন্যদিকে শুটার মনু ভাকের ফাইনালে ওঠার যোগ্যতা ম্যাচেই পরাস্ত হলেন।