চোটের কারণে ছিটকে গেলেন রোহিত শর্মা, অধিনায়কত্ব সামলাবেন রাহুল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/12/2021   শেষ আপডেট: 31/12/2021 11:01 p.m.
ভারত নিউজিল্যান্ড টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা https://twitter.com/BCCI/

সফরে দলকে নেতৃত্ব দেবেন কে এল রাহুল এবং সহ-অধিনায়কের দায়িত্ব সামলাবেন যশপ্রীত বুমরা

শেষরক্ষা হল না আর! দক্ষিণ আফ্রিকায় যাওয়া হচ্ছে না ভারতীয় ক্রিকেট দলের 'হিটম্যান' রোহিত শর্মার। তাঁকে দলে পাওয়ার জন্য শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করছিল সকলেই। তবে তা আর হল না। হ্যামস্ট্রিংয়ের চোট সারিয়ে উঠতে না পারায় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের একদিনের সিরিজে খেলতে পারবেন না তিনি। জানা গিয়েছে, এই সফরে দলকে নেতৃত্ব দেবেন কে এল রাহুল। সহ-অধিনায়কের দায়িত্ব সামলাবেন যশপ্রীত বুমরা। অন্যদিকে এই সফরে প্রত্যাবর্তন ঘটালেন অভিজ্ঞ অফ স্পিনার রবীচন্দ্রন অশ্বিন।

দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ খেলতে রওনা হওয়ার ঠিক আগেই অনুশীলনে চোট পান রোহিত শর্মা। বোর্ডের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছিল যে হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়ার জন্য গোটা টেস্ট সিরিজ খেলতে পারবেন না তিনি। তারপর তাঁকে এনসিএতে পাঠানো হয়। প্রথম ফিটনেস পরীক্ষায় তিনি উর্ত্তীন্ন হলেও চূড়ান্ত পরীক্ষায় খুঁটিয়ে দেখে নির্বাচকরা কোনো ঝুঁকি নিতে চাননি। অন্যদিকে, অধিনায়কত্ব ছেড়ে দিলেও বিরাট কোহলি চলতি সিরিজে দলে রয়েছেন। রোহিতের অনুপস্থিতিতে সম্পূর্ণ নতুন অধিনায়ক হিসেবে নির্বাচিত হয়েছেন কে এল রাহুল।

দক্ষিণ আফ্রিকা সিরিজে প্রত্যাবর্তন করে বড় চমক দিয়েছেন বেশ কয়েকজন অভিজ্ঞ ক্রিকেটার। কোচ রাহুল দ্রাবিড় আসলে হয়তো অভিজ্ঞদের আরেকবার সুযোগ দিতে চান। তাই ২০১৭ সালের চ্যাম্পিয়ন ট্রফির পর একদিনের দলে ফেরানো হয়েছে রবীচন্দ্রন অশ্বিনকে। এছাড়া দলে রয়েছেন শিখর ধাওয়ান, ভুবনেশ্বর কুমার এবং যুজবেন্দ্র চাহাল। অন্যদিকে দলে সুযোগ পেয়েছেন মহম্মদ সিরাজ, ঈশান কিশান, বেঙ্কটেশ আয়ারদের মত তরুণরা।