বাইচুং ভুটিয়াকে হারিয়ে এআইএফএফ সভাপতি নির্বাচিত হলেন কল্যান চৌবে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/09/2022   শেষ আপডেট: 02/09/2022 10:07 p.m.
কল্যাণ চৌবে https://www.facebook.com/TheIndianFootballTeam/

চৌবের প্রথম কাজ অনূর্ধ্ব ১৭ মহিলা ফুটবল বিশ্বকাপের তদারকি করা

অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) নির্বাচন অনুষ্ঠিত হয়েছে আজ। এবং বিপুল সংখ্যাগরিষ্ঠতায় নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন কল্যান চৌবে। ১-৩৩ য়ে প্রতিদ্বন্দ্বী বাইচুং ভুটিয়াকে হারিয়ে জয় লাভ করলেন চৌবে। চৌবের প্রথম কাজ অনূর্ধ্ব ১৭ মহিলা ফুটবল বিশ্বকাপের তদারকি করা.

পিটিআই সুত্রে খবর, ৪৫ বছর বয়সী কল্যান চৌবের উপর গুজরাট এবং অরুণাচল প্রদেশের মতো রাজনৈতিক ভাবে গুরুত্বপূর্ণ রাজ্যের আস্থার হাত ছিল। পাশাপাশি কেন্দ্রীয় শাসক দলের একাধিক হেভিওয়েটদের আশীর্বাদী হাত‌ও ছিল।

কল্যান চৌবে কে?

টাটা ফুটবল একাডেমির একজন স্নাতক চৌবে পাশাপাশি ১৫ বছর ধরে ফুটবল প্র্যাকটিস করেছেন তিনি। আই লিগের পাঁচবার রানার আপ হয়েছিলেন তিনি। দুবার SAFF চ্যাম্পিয়নশিপ জিতেছেন পাশাপাশি ১৯৯৯ সালে দক্ষিণ এশিয়ান গেমসে ব্রোঞ্জ পদক জিতেছেন। ইস্টবেঙ্গল এবং মোহনবাগানের মতো আইকনিক ফুটবল ক্লাবের হয়ে খেলার পাশাপাশি কার্লসরুহার এসসি এবং ভিএফআর হেইলব্রনের মতো বুন্দেসলিগা ক্লাবগুলির জন্য ট্রায়ালের জন্য চৌবে জার্মানিতে গিয়েছিলেন।

১৯৯৪ সালে ইরানের তেহরানে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৭ এশিয়ান যুব চ্যাম্পিয়নশিপে, ১৯৯৬ সালে সুওন/সিওল দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-২০ এশিয়ান যুব চ্যাম্পিয়নশিপেএবং সিনিয়র ভারতীয় জাতীয় দলে প্রতিনিধিত্ব করেছেন। খেলা থেকে অবসর নেওয়ার পর তিনি ফুটবল অ্যাসোসিয়েশনের কাজ করতেন। ২০১৯ সালে লোকসভা নির্বাচনে কৃষ্ণনগর কেন্দ্র থেকে ভোটে দাঁড়িয়েছিলেন কিন্তু তৃণমূলের মহুয়া মৈত্রের কাছে হেরে যান।