আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেবেন ঝুলন গোস্বামী, শেষ ম্যাচ খেলবেন লর্ডসে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/08/2022   শেষ আপডেট: 20/08/2022 8:37 p.m.
instagram.com/jhulangoswami

ঝুলন গোস্বামী ১২ টি টেস্ট, ৬৮ টি-টোয়েন্টি এবং ২০১ টি ওয়ান-ডে ম্যাচে দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছেন

ইংল্যান্ডে (England) অনুষ্ঠিত হতে চলা টি-টোয়েন্টি এবং ওয়ান ডে সিরিজের জন্য ভারতীয় মহিলা ক্রিকেট (Indian Woman Cricket Team) দল ঘোষণা করা হয়েছে। ওয়ানডে দলে জায়গা পেয়েছেন অভিজ্ঞ ফাস্ট বোলার ঝুলন গোস্বামী (Jhulan Goswami)। বলা হচ্ছে লর্ডসে (Lord's Stadium) শেষ ওডিআই হবে ঝুলনের আন্তর্জাতিক কেরিয়ারের শেষ ম্যাচ। ২০২২ সালের ক্রিকেট বিশ্বকাপের পর থেকে ভারতের হয়ে কোন ম্যাচ খেলেননি ঝুলন।

উল্লেখ্য, ভারত ইংল্যান্ডে ১০, ১৩ এবং ১৫ সেপ্টেম্বর তিনটি টি-টোয়েন্টি খেলবে এবং তারপরে ১৮, ২১ এবং ২৪ সেপ্টেম্বর তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে। জুলাইয়ে শ্রীলঙ্কায় আগের সিরিজ মিস করার পর তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ৩৯ বছর বয়সী এই অভিজ্ঞকে ভারতের মহিলা দলের দলে রাখা হয়েছে।

কিংবদন্তি ভারতীয় ফাস্ট বোলার ১২ টি টেস্ট, ৬৮ টি-টোয়েন্টি এবং ২০১ টি ওয়ানডেতে দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। টেস্টম্যাচে ৪৪ টি উইকেট, মহিলাদের ওয়ানডেতে ২৫২ টি উইকেট এবং মহিলাদের টি-টোয়েন্টিতে ৫৬ উইকেট নিয়েছেন।চলতি বছরের আইসিসি মহিলা বিশ্বকাপের সময়, গোস্বামী টুর্নামেন্টের ইতিহাসে ৩৯ টি উইকেট নিয়ে সর্বাধিক উইকেটের রেকর্ড ছুঁয়ে ফেলেন। এই প্রবীণ পেসারের আন্তর্জাতিক অভিষেক হয়েছিল ২০০৫ য়ে এবং তারপর থেকে তিনি পাঁচটি বিশ্বকাপে ভারতের প্রতিনিধিত্ব করেছেন। ২০০৫, ২০০৯, ২০১৩, ২০১৪ এবং ২০২২ সালে ভারতের আইসিসি মহিলা বিশ্বকাপে প্রতিনিধিত্ব করেছেন ঝুলন গোস্বামী।