প্রথম ম্যাচেই শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে দিলো দ্রাবিড়ের তরুণ ভারত, ম্যাচের সেরা নির্বাচিত এই তারকা খেলোয়াড়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/07/2021   শেষ আপডেট: 19/07/2021 8:21 a.m.
ভারত বনাম শ্রীলংকা @bcci

প্রথম এক দিবসীয় ম্যাচে শ্রীলঙ্কাকে বড় ব্যবধানে পরাজিত করল ভারতের যুব ব্রিগেড

সারা বিশ্বকে নিজের জাত চিনিয়ে দিলেন ভারতীয় ওপেনার শিখর ধবন। শ্রীলংকার সাথে সিরিজের প্রথম একদিবসীয় ম্যাচে যেরকম ক্যাপ্টেন্সি করলেন শিখর ধবন ঠিক সেরকম করলেন ব্যাটিং। এই দুইয়ের মিশেল দেখে মনে হল আজকে জয় কিংবা বীরু না বরং আজকের হিরো গাব্বার সিং। কিছুদিন আগে শ্রীলংকার বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা অভিযোগ জানিয়েছিলেন, দ্বিতীয় সারির দল পাঠিয়ে তাদের অপমান করছে ভারত। কিন্তু আজকের ম্যাচে দেখে মনে হল, দ্বিতীয় সারির দলটাও এই শ্রীলংকার জন্য অনেক বেশি হয়ে গেছে। কোন তৃতীয় সারির দল এসে খেলে গেলেও হয়তো এই শ্রীলঙ্কাকে হেলায় হারিয়ে দিত।

তবে আজকের ম্যাচে যে জিনিসটা সবথেকে বেশি চোখে পড়েছে সেটা হল অধিনায়ক শিখর ধাওয়ান এর দুর্দান্ত অধিনায়কত্ব এবং কোচ রাহুল দ্রাবিড়ের পরামর্শ। জীবনে প্রথমবারের জন্য ভারতীয় জাতীয় দলের জার্সি গায়ে অধিনায়কত্ব করতে নেমে ছিলেন শিখর ধাওয়ান। আজকের ম্যাচে এই অধিনায়ক তকমাটার সমস্ত সম্মান বজায় রাখলেন এই বাঁ-হাতি মারকুটে ব্যাটসম্যানটি। দল তো জিতলই, তিনিও সেই জয়ে সবথেকে বড় অবদান রাখলেন। ক্রিকেটীয় ভাষায় বলতে গেলে একটা অধিনায়কোচিত ইনিংস খেলে গেলেন শিখর ধাওয়ান। শ্রীলঙ্কাকে ৭ উইকেটে অত্যন্ত সহজে হারিয়ে সিরিজে ১-০ এগিয়ে গেল ভারত।

টসে জয়লাভ করে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিল শ্রীলঙ্কা। শ্রীলংকার প্রেমাদাসা স্টেডিয়ামে প্রথমে ব্যাটিং করেন শ্রীলংকার ব্যাটসম্যানরা। এই গ্রাউন্ড সবসময় ভারতীয় স্পিনার এর ক্ষেত্রে খুব ভালো কাজ করে। প্রথমদিকে সাফল্য না পেলেও দশম ওভারে প্রথম স্পিনার হিসেবে যুজবেন্দ্র চাহেল বল করা মাত্রই পুরো টিম ইন্ডিয়ার স্কোরকার্ড ঘুরে গেল। সেট ব্যাটসম্যান আভিশকা ফার্নান্দো কে আউট করলেন চাহাল। তারপর জোড়া উইকেট নিয়ে শ্রীলঙ্কাকে বিপদে ফেলে দিলেন কুলদীপ যাদব। শেষের দিকে চামীকা করুনারত্নে একটা ঝড়ো ইনিংস খেলে শ্রীলঙ্কার স্কোর ২৫০ ক্রস করিয়ে দিলেন। শ্রীলংকার স্কোরবোর্ডে স্কোর ২৬২।

এক দিবসীয় ম্যাচের ক্ষেত্রে মোটামুটি একটা স্কোর চেস করতে নেমে প্রথমেই টি-টোয়েন্টি ম্যাচের মধ্যে খেলা শুরু করে ইন্ডিয়া। পৃথ্বী শ একেবারে মারকুটে ভঙ্গিতে ব্যাট করতে শুরু করলেন। ঝড়ের মত ৪৩ রান করে তিনি ফিরে যান ড্রেসিংরুমে। তারপর ব্যাট করতে নামেন ঈশান কিশান। একই রকম মারমুখী মনোভাবে দেখা গেল তাকে। অর্ধশত রান করার পরে প্যাভিলিয়নে ফিরে যান ঈশান।

তারপর সম্পূর্ণ ম্যাচটা নিজের হাতে নিয়ে নেন অধিনায়ক শিখর ধাওয়ান। উল্টোদিকে অভিজ্ঞ খেলোয়াড় মনিশ পান্ডে এবং সূর্য কুমার যাদব কে নিয়ে ঠান্ডা মাথায় পুরো ম্যাচ বের করে দেন শিখর ধাওয়ান। ৭ উইকেটে ম্যাচ জেতে ভারত, ৮০ বল বাকি থাকতেই। এই ম্যাচে সবথেকে বেশি রান করেন শিখর ধাওয়ান। ৯৫ বলে ৮৬ রানের একটা গোছানো ইনিংস খেলেন তিনি। তার সঙ্গেই একসাথে জোড়া কৃতিমান স্থাপন করলেন শিখর ধাওয়ান। একটি হলো দশম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে একদিনের ক্রিকেটে। এবং দ্বাদশ ভারতীয় হিসেবে শ্রীলংকার বিরুদ্ধে ১০০০রান করলেন শিখর। তবে এই ম্যাচের সেরা হিসেবে নির্বাচিত হয়েছেন ভারতের ওপেনিং ব্যাটসম্যান পৃথ্বী শ। তার ২৪ বলে ৪৩ রানের ঝড়ো ইনিংস সত্যি শ্রীলংকা বোলারদের একেবারে ঘুম উড়িয়ে দিয়েছিল। এই সবকিছু মিলিয়ে অপমান অভিযোগ সবকিছুকে দূরে সরিয়ে রেখে শ্রীলংকার বিরুদ্ধে জয় দিয়েই শুরু করলো ভারত।