বাস্তবে ‘চক দে ইন্ডিয়া’র আশা জাগিয়েও শেষমেশ সোনা-রূপো অধরাই রানীদের, আপাত লক্ষ্য ব্রোঞ্জ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/08/2021   শেষ আপডেট: 04/08/2021 9:58 p.m.
সাফল্য https://twitter.com/India_AllSports

আর্জেন্টিনার বিরুদ্ধে ২-১ এ নতী স্বীকার করেন ভারতীয় মহিলা হকি ব্রিগেড

স্বপ্নের মতই চলছিল সবকিছু। ইতিহাস গড়ে প্রথমবারের জন্য অলিম্পিকের নক-আউট পর্বে পৌঁছে গেছিলো ভারতের মহিলা হকি দল। ১৩৫ কোটি ভারতবাসি ভাবতে শুরু করে দিয়েছিলেন, এবারের তাহলে রিয়েল লাইফের ‘চক দে ইন্ডিয়া’। কিন্তু নাহ! এবারের মতো মেয়েদের আর রিল লাইফ-কে রিয়েল করা হল না। তবে এখনও ব্রোঞ্জের আশা ছাড়ছেন না রানী ও তাঁর সেনানীরা।

প্রথম তিন ম্যাচে হারা সত্ত্বেও ভারতের অলিম্পিক ইতিহাসে প্রথমবারের জন্য সেমিফাইনালে পৌঁছেছিল ভারতীয় মহিলা হকি দল। স্বপ্নের দৌড়ের এই সেমিফাইনালে প্রতিপক্ষ ছিল বিশ্ব র্যা ঙ্কিং-এ দুই নম্বরে থাকা আর্জেন্টিনা। কিন্তু শেষ পর্যন্ত ২-১-এ হার হজম করতে হল মেয়েদের। ভারতীয় সময় ৩টে বেজে ২০ মিনিটে ম্যাচ শুরু হয়। মাচের ২ মিনিটেই গোল করে ভারতীয় দলকে চালকের আসনে বসিয়ে দেন গুরজিত কৌর। প্রথম কোয়ার্টার ভারত ১-০-র ব্যাবধান নিয়েই শেষ করে। তবে দ্বিতীয় কোয়ার্টার শেষ হওয়ার মাত্র ১ মিনিট আগেই গোল শোধ করে সমতা ফেরায় আর্জেন্টিনা। আর্জেন্টিনার হয়ে গোল করেন তাঁদের ক্যাপ্টেন নোয়েল বারিওনুএভ। তৃতীয় কোয়ার্টারে আর্জেন্টিনার হয়ে দ্বিতীয় ও জয়সূচক গোলটি আসে নোয়েল-এর হকি স্টিক থেকেই। ম্যাচের ৩৫ মিনিটে জয়সূচক গোলটি করেন তিনি। ম্যাচের প্রথম কোয়ার্টার ছাড়া বাকি পুরো সময়েই আর্জেন্টিনার হকি দল ছিলও আক্রমণাত্মক।

আজ ভাগ্যলক্ষ্মীও ভারতের সহায় ছিল না। ৪ টি পেনাল্টি কর্নার পেয়েও সুযোগের সদব্যবহার করতে ব্যর্থ হন রানী ব্রিগেড। তবে এখনই হাল ছাড়তে রাজি নন তাঁরা। সোনা, রূপো না হোক, ব্রোঞ্জ জেতার সুযোগ তো এখনও আছে। শুক্রবার ব্রোঞ্জের লড়াই। মুখোমুখি ভারত-গ্রেট ব্রিটেন। তাঁদের হারাতে পারলেই মহিলা ব্রিগেড ভারতের হয়ে গড়বে অলিম্পিকের ময়দানে ইতিহাস। তাঁদের তো সবে ‘খেলা শুরু’।