ভারত-নিউজিল্যান্ড দ্বিতীয় টেস্ট : ১০ উইকেট তুলে নজির আজাজের, ৬২-তেই খতম কিউয়িরা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/12/2021   শেষ আপডেট: 04/12/2021 5:33 p.m.
১০ উইকেটের নজির আজাজের https://twitter.com/BLACKCAPS

ওয়াংখেড়ে স্টেডিয়ামে স্পিনের রমরমা

প্রথম টেস্টের ফলাফল অমীমাংসিতই ছিল। তবে দ্বিতীয় টেস্টের (India-Newzealand second test) দ্বিতীয় দিনের শেষে অনেকটাই অনুকূল পরিস্থিতিতে টিম ইন্ডিয়া। ম্যাচের দ্বিতীয় দিনে দু’দলের তরফ থেকেই দেখা গেছে বোলিং দাপট। কিউয়িদের তরফ থেকে প্রথম এবং বিশ্বের তৃতীয় বোলার হিসাবে ম্যাচের একটি ইনিংসে ১০ টি উইকেট তুলে নেওয়ার নজির গড়লেন ভারতীয় বংশোদ্ভূত কিউয়ি খেলোয়াড় আজাজ প্যাটেল (Ajaz Patel) । সেইসাথে তিনি স্পর্শ করলেন জিম লেকার এবং অনিল কুম্বলের রেকর্ড। ভারতের তরফ থেকেও এদিন অসামান্য বোলিং প্রদর্শন করেছেন সিরাজ-আশ্বিনরা। যার জেরে মাত্র ৬২ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ডের প্রথম ইনিংস।

প্রথম দিনের খেলার শেষে ৭০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২২১ রান তুলেছিল ভারত। প্রথম দিন সেঞ্চুরি (century) করেন মায়াঙ্ক আগারওয়াল। তবে পুজারা এবং কোহলি-দুজনেই প্রথম ইনিংসে খুলতে পারেননি রানের খাতা। দ্বিতীয় দিনে আক্সার প্যাটেলের অর্ধশতরান (half century) ছাড়া উল্লেখযোগ্য কোনও ঘটনা ঘটেনি ভারতের ব্যাটিংয়ে। প্রথম ইনিংসে মায়াঙ্কের ১৫০ রান এবং আক্সার প্যাটেলের ৫২ রানে ভর করে ভারত পৌঁছায় ৩২৫ রানে। নিউজিল্যান্ডের বোলারদের মধ্যে এদিন ছেয়ে ছিলেন শুধু আজাজ। ভারতের ১০ টি উইকেটই নিজের নামে দাখিল করে নেন বাঁ-হাতি এই স্পিনার। নিজের করা মোট ৪৭ টি ওভারের মধ্যে ১২ টি ওভারে কোনও রান দেননি তিনি।

অন্যদিকে ব্যাট করতে নেমে এদিন কার্যত বিপর্যয়ের সম্মুখীন হন লাথাম-টেলররা। তাঁদের খেলায় কেন উইলিয়ামসনের অভাব স্পষ্ট ফুটে উঠল এদিন। টম লাথাম (১০) এবং কাইলি জেমিসন (১৭) ছাড়া কারোর রানই পৌঁছায়নি দু’অঙ্কের ঘরে। মাত্র ৬২ রানেই শেষ হয়ে যায় নিউজিল্যান্ডের প্রথম ইনিংস। ভারতের তরফ থেকে চারটি উইকেট তুলে নেন আশ্বিন। তিনটি পান মহম্মদ সিরাজ। দুটি উইকেট পান আক্সার প্যাটেল। পাঁচ বছর পর ফিরে এসে একটি উইকেট তুলে নেন জয়ন্ত যাদব। দু’পক্ষের তরফ থেকেই এদিন দেখা যায় স্পিনের রমরমানি।

নিউজিল্যান্ডের ব্যাটিং বিপর্যয়ের পর দ্বিতীয় ইনিংস খেলতে নেমেছে টিম ইন্ডিয়া। আপাতত কোনও উইকেট না হারিয়ে ২১ ওভারে ৬৯ রান তুলেছেন ভারত। ব্যাট করছেন মায়াঙ্ক আগারওয়াল(৩৮ অপরাজিত) এবং চেতেশ্বর পুজারা (২৯ অপরাজিত)। চোটগ্রস্ত হওয়ার কারনে দ্বিতীয় ইনিংসে মাঠে নামেননি শুভমান গিল। দিনের শেষে ৩৩২ রানের লিডে রয়েছে ভারত (Team India) ।