টেস্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষে রুট, কোহলিকে ছাপিয়ে ভারতসেরা শর্মা জি কা বেটা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/09/2021   শেষ আপডেট: 01/09/2021 4:53 p.m.
https://twitter.com/root66

বোলারদের মধ্যে প্রথম পাঁচে অ্যান্ডারসন

২০১৫র পর আবার টেস্ট র‍্যাঙ্কিংয়ের প্রথম স্থানে ইংল্যান্ড টেস্ট দলের অধিনায়ক জো রুট। আইসিসি প্রকাশিত সর্বশেষ তালিকায় ৯১৬ পয়েন্টের সাথে পুরুষ টেস্ট র‍্যাঙ্কিংয়ের শিখরে জো। তবে বর্তমানে এই অবস্থানের একমাত্র দাবীদার যে তিনিই, তা চলতি ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজে তাঁর পারফরমান্স দেখেই আন্দাজ করা যায়।

৩০ বছর বয়সী ইংলিশ ব্যাটসম্যান এই মুহূর্তে তাঁর স্বপ্নের ফর্মে রয়েছেন। চলতি পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে আপাতত তিনটি ম্যাচ খেলেই তাঁর সংগ্রহে ৫০৭ রান। আর এই দুরন্ত পারফরমান্সের ফলেই র‍্যাঙ্কিংয়ে পাঁচ নম্বর থেকে তিনি সোজা উঠে এসেছেন প্রথম স্থানে। পিছনে ফেলেছেন কোহলি, লাবুশেন, স্টিভ স্মিথ এমনকি কেন উইলিয়ামসনকেও। প্রসঙ্গত, লিডস টেস্টের আগে পর্যন্ত তিনি ছিলেন দ্বিতীয় স্থানে। আগে ৯০১ পয়েন্টের সাথে ছিলেন কেবলমাত্র কিউয়ি অধিনায়ক উইলিয়ামসন। কিন্তু লিডস টেস্টে ভারতের বিরুদ্ধে অনবদ্য ১২১ রান করে উইলিয়ামসনকেও পিছনে ফেললেন তিনি।

এদিকে ভারতীয়দের মধ্যেও শুরু হয়েছে সমানে সমানে টক্কর। ক্যাপ্টেন কোহলিকে পিছনে ফেলে টেস্ট র‍্যাঙ্কিংয়ে সর্বপ্রথম প্রথম পাঁচে নিজের জায়গা পাকা করে নিয়েছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। ২০১৯এর অক্টোবরে তাঁর র‍্যাঙ্ক ছিল ৫৪। সেখান থেকে লড়াই করে তিনি আজ পাঁচে। রোহিতের সংগ্রহে ৭৭৩ পয়েন্ট। ঠিক তাঁর পিছনেই ৭৬৬ পয়েন্ট পেয়ে ষষ্ঠ স্থানে কোহলি। উল্লেখ্য, ২০১৭ সালের পর এই প্রথম কোনও ভারতীয় ব্যাটসম্যান টেস্ট র‍্যাঙ্কিংয়ে কোহলিকে টপকালেন। শেষবার ২০১৭ সালের নভেম্বর মাসে চেতেশ্বর পুজারা কোহলিকে পিছনে ফেলেছিলেন। সেবার তাঁর র‍্যাঙ্ক ছিল ২, যেখানে কোহলি ছিলেন ৫ নম্বরে।

এদিকে বোলিঙে শীর্ষস্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার ফাস্ট বোলার প্যাট কামিন্স। ভারতীয়দের মধ্যে সেরা এবং র‍্যাঙ্কিংয়ে দুই নম্বর স্থান ধরে রেখেছেন আশ্বিন। চলতি সিরিজে ভয়ঙ্কর বোলিং করা জেমস অ্যান্ডারসন নিজেকে টেনে তুলেছেন প্রথম পাঁচে। বর্তমানে ৮১৩ পয়েন্টের সাথে ৫ নম্বরে রয়েছেন তিনি। ভারতীয় পেসার বুমরাহ ৭৫৮ পয়েন্টের সাথে উঠে এসেছেন ১০ নম্বরে।