টানটান উত্তেজনার ম্যাচে জ্বলে উঠলো জার্মানি, পর্তুগালের বিরুদ্ধে জয়লাভ বড় ব্যবধানে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/06/2021   শেষ আপডেট: 20/06/2021 8:13 a.m.
জার্মানি বনাম পর্তুগাল Twitter@Germany national football Team

পর্তুগালের বিরুদ্ধে ম্যাচে চেনা ফর্মে ফিরলেন চ্যাম্পিয়নস লিগ ফাইনালের একমাত্র স্কোরার কাই হাভার্টজ

ইউরো কাপের এফ গ্রুপে শুরু হয়ে গেছে একেবারে হাড্ডাহাড্ডি লড়াই। একই গ্রুপে রয়েছে একাধিক চিরপ্রতিদ্বন্দ্বী এবং শক্তিশালী দল। একদিকে যেমন রয়েছে ফ্রান্স, অন্যদিকে রয়েছে জার্মানি, পর্তুগাল এবং হাঙ্গেরি। আজকের দিনের প্রথম ম্যাচে মরণপণ লড়াই করে ফ্রান্সকে ১-১ গোলে বেঁধে রাখল অপেক্ষাকৃত কম শক্তিশালী হাঙ্গেরি। আর আজকের দ্বিতীয় ম্যাচে পর্তুগালের সঙ্গে ৪-২ গোলে জয় লাভ করে একেবারে সবরকম সমীকরণ উল্টে দিলো ম্যানুয়াল ন্যয়ারদের জার্মানি। ম্যাচের প্রথম থেকেই বোঝা যাচ্ছিল আজকের ম্যাচ হতে চলেছে একেবারে হাড্ডাহাড্ডি। পর্তুগালের কাছে একদিকে যেমন ছিল টেবিল টপার হওয়ার সুযোগ, অন্যদিকে জার্মানির কাছে ছিল টিকে থাকার লড়াই। তাই সমস্ত রকম প্রস্তুতি নিয়েই নেমেছিল টমাস মুলার এর দল।

আজকের ম্যাচের মিউনিখে ৩-৪-২-১ ছকে পর্তুগাল বধে নেমেছিল সাদাকালো পোশাকের জার্মানি। ৫ মিনিটের মাথায় বল জালে জড়িয়ে দেওয়া সত্ত্বেও অফ সাইডের কারণে গোল নষ্ট করেন জার্মানির স্ট্রাইকার গোনাবরি। তারপর, প্রতি আক্রমণে উঠে আসে পর্তুগাল। ম্যাচের বয়স যখন মাত্র ১৫ মিনিট তখন ডিয়েগো জোটার সঙ্গে দুর্দান্ত বোঝাপড়ায় ম্যাচের প্রথম গোলটি করে দেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ইউরো কাপে এটি তার সর্বমোট ১২ তম গোল। এক গোলে পিছিয়ে পড়ে একেবারে খোঁচা খাওয়া বাঘের মত পর্তুগালের উপর ঝাঁপিয়ে পড়ে পুরো জার্মানি। কার্যত ডু অর ডাই পরিস্থিতি, তার মধ্যেই জ্বলে উঠলেন জার্মানির ১১ জন খেলোয়ার। রোনাল্ডোদের বুঝে ওঠার আগেই চরম প্রতি আক্রমণ শুরু করলো জার্মানি। পর্তুগালের গোলপোস্টে একের পর এক হামলা। বিশাল বড় চাপে পড়ে ভুল করে বসলেন পর্তুগিজ ডিফেন্ডার রুবেন দিয়াস এবং রাফায়েল গুয়েইরো। ম্যাচের ৩৫ এবং ৩৯ মিনিটের মাথায় পরপর দুটি আত্মঘাতী গোলে জর্জরিত পর্তুগাল ডিফেন্স।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আরো ভয়ঙ্কর হয়ে উঠল জার্মানি। একের পর এক আক্রমণে থমাস মুলার, কাই হাবার্টজরা একেবারে ফালাফালা করে দিলেন পর্তুগাল ডিফেন্স। ৫১ মিনিটের মাথায় কাই হাভার্টজের দুর্ধর্ষ গোলে ব্যবধান বাড়িয়ে নিল জার্মানি। ৬০ মিনিটের মাথায় আরও একটা গোল, এবারে জার্মান স্ট্রাইকার রবিন গোসেন্সে। এই গোলের পরেই কার্যত জয় নিশ্চিত হয়ে গেল জোয়াকিম লো-র দল জার্মানির। চার চারটি গোল খাওয়ার পরেও প্রতি আক্রমণে উঠতে শুরু করল পর্তুগাল। ৬৭ মিনিটে আসে সাফল্য। ডিয়েগো জোটার গোলে আশার আলো দেখতে শুরু করে পর্তুগাল, কিন্তু ততক্ষনে যা হবার হয়ে গেছে। ৪-২ ব্যবধানে পর্তুগালের বিরুদ্ধে রোমহর্ষক ম্যাচে জয়লাভ করে এফ গ্রুপের তালিকার দ্বিতীয় স্থানে উঠে এলো টমাস মুলার, কাই হাবার্টজের জার্মানি।