বিশ্বমঞ্চে উজ্জ্বল বাংলা! বায়ার্ন মিউনিখের বিশ্বব্যাপী খোঁজে নির্বাচিত হাওড়ার শুভ পাল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/06/2021   শেষ আপডেট: 10/06/2021 1:46 p.m.
শুভ পাল facebook.com/Sudevasports

আই লিগে দিল্লির ক্লাব সুদেভা এফসির হয়ে খেলতেন শুভ পাল

হাওড়ার সালকিয়ার অলিতে গলিতে ফুটবলে হাতেখড়ি নিয়ে এবার ব্যাভারিয়ান ট্রেনিং রাউন্ডে পাড়ি দিতে চলেছে শুভ পাল (Shubho Paul)। গত আই লিগে দিল্লির ক্লাব সুদেভা এফসির (Sudeva Delhi FC) হয়ে গোটা বিশ্বের কাছে নজর কেড়েছিল এই যুবক। তারপর সেই সাফল্য পথেই হাঁটতে গিয়ে জার্মানির বায়ার্ন মিউনিখের (FC Bayern Munich) তরুণ তুর্কি খোঁজে নির্বাচিত হয়েছে সে। শুভ পাল প্রথম ভারতীয় হিসাবে এই কীর্তি গড়েছে যে বায়ার্ন মিউনিখে গিয়ে অনুশীলনের সুযোগ কাজে লাগাতে পারলে পরবর্তীতে পেশাদার চুক্তির অন্তর্ভুক্ত হতে পারবে। জানা গিয়েছে, জার্মান চাম্পিয়ান বায়ার্ন মিউনিখ বিশ্বের ৬৪ টি দেশ থেকে মোট ৬৫৪ জন তরুণ ফুটবলারদের প্রাথমিকভাবে স্কাউট করেছিল। সেখান থেকে কয়েক দফা ছাঁটাই বাছাইয়ের পর প্রথমে ১০০ জন, তারপর ৩৫ জন ও সর্বশেষে ১৫ জনকে চূড়ান্ত করা হয়। সেই ১৫ জনের চূড়ান্ত তালিকায় ভারতের একমাত্র প্রতিনিধি হয়ে সুযোগ পেয়েছেন শুভ পাল। বায়ার্ন মিউনিখের পক্ষ থেকে ১৫ জন সদস্যের দলের পোশাকি নাম দেওয়া হয়েছে "ওয়ার্ল্ড স্কোয়ার্ড"।

জানা গিয়েছে, চলতি মাসের শেষেই গোটা বিশ্ব থেকে বেছে নেওয়া এই ১৫ জনকে প্রাথমিক পর্বে অনুশীলনের জন্য নিয়ে যাওয়া হবে মেক্সিকোতে। সেখানে তাদের দু সপ্তাহের অনুশীলন চলবে। তারপর দলের সদস্যরা তিনটি প্রস্তুতি ম্যাচ খেলবে। অগাস্টের প্রথম সপ্তাহ থেকে বায়ার্ন মিউনিখের মাঠে হবে চূড়ান্ত তথা মূল পর্বের অনুশীলন। সেখানে ট্রেনিং দেবেন বায়ার্ন মিউনিখ অধিনায়ক তথা জার্মানির বিশ্বকাপজয়ী ক্লাস আগেনথেলার ও বায়ার্ন যুবদলের আন্তর্জাতিক কোচ ক্রিস্টোফার লোচ।

প্রথম ভারতীয় হিসাবে আন্তর্জাতিক ময়দানে নিজেকে মেলে ধরতে পেরে বেশ খুশি শুভ পাল। তিনি বলেছেন, "ঈশ্বরের কৃপায় এই সুযোগ পেয়েছি। এই সুযোগ পেয়ে সত্যিই দারুণ খুশি। ভারতের প্রথম ফুটবলার হিসেবে এই সুযোগটা পেয়েছি বলে বাড়তি চিন্তা করছি না। কোচও বলেছেন নিজের খেলাটা উপভোগ করতে। আশা রাখি ভারতের নাম উজ্জ্বল করতে পারব বিশ্বমঞ্চে। ভরসা রাখি গোটা ভারতকে পাশে পাব।"