ফের ভারত পাকিস্তানের মহারণ! টি২০ বিশ্বকাপের সূচি ঘোষণা আইসিসির

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/01/2022   শেষ আপডেট: 21/01/2022 10:26 a.m.
https://twitter.com/ICC

২৩ অক্টোবর ভারত-পাকিস্তানের প্রথম ম্যাচ, দেখে নিন বিস্তারিত ক্রীড়াসূচি

আর কয়েক মাসের অপেক্ষা। ফের মুখোমুখি ভারত-পাকিস্তান (IND vs PAK)। চলতি বছরের টি২০ বিশ্বকাপের (T20 WC) দিনক্ষণ ঘোষণা করে দিল আইসিসি। গতবারের মতোই এবারেও পাকিস্তানের সঙ্গে ম্যাচ দিয়েই শুরু হবে ভারতের ক্রিকেট অভিযান। গতবারের হারের বদলা তুলতে ঝাঁপিয়ে পড়বে রোহিত শর্মার দল। শুক্রবার আইসিসি চলতি বছরের টি২০ বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করল। আর ভারতের প্রথম ম্যাচ পাকিস্তানের বিরুদ্ধেই।

আইসিসির (ICC) সূচি অনুযায়ী, চলতি বছরের টি২০ বিশ্বকাপ শুরু হচ্ছে ১৬ অক্টোবর। প্রাথমিক ধাপে যোগ্যতা অর্জন পর্বের খেলা। এই পর্বে মোট আটটি দল যোগ্যতা অর্জনের জন্য খেলবে। এখান থেকে চারটি দল সুপার ১২ রাউন্ডে খেলার ছাড়পত্র পাবে। বাছাই পর্বের চারটি দল হল ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নামিবিয়া, স্কটল্যান্ড। এছাড়াও থাকছে আরও চারটি দল। সুপার ১২-এর আটটি দল দুটি ভাগে খেলছে। গ্রুপ ওয়ানে থাকছে ইংল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। আর গ্রুপ টু-তে থাকছে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ।

এবারের টি২০ বিশ্বকাপের আয়োজক দেশ অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার মোট সাতটি শহরে গোটা টুর্নামেন্ট আয়োজিত হবে। ব্রিসবেন, অ্যাডিলেড, সিডনি, পার্থ, গিলং, হোবার্ট এবং মেলবোর্নে আয়োজন করা হয়েছে চলতি টি২০ বিশ্বকাপ। মূল পর্বের খেলা শুরু ২২ অক্টোবর। ২৩ অক্টোবর ভারত-পাকিস্তানের ম্যাচ দিয়েই ভারতের খেলা শুরু হবে। সেমিফাইনাল ৯ ও ১০ নভেম্বর। ফাইনাল ১৩ নভেম্বর মেলবোর্নে অনুষ্ঠিত হবে।

গ্রুপ পর্বে ভারতের ক্রীড়াসূচি -

▪︎ভারত - পাকিস্তান : ২৩ অক্টোবর : মেলবোর্ন : দুপুর ১ টা ৩০

▪︎ভারত - গ্রুপ এ রানার্স আপ : ২৭ অক্টোবর : সিডনি : দুপুর ১২ টা ৩০

▪︎ভারত - দক্ষিণ আফ্রিকা : ৩০ অক্টোবর : পার্থ : বিকেল ৪ টে ৩০

▪︎ভারত - বাংলাদেশ : ২ নভেম্বর : অ্যাডিলেড : দুপুর ১ টা ৩০

▪︎ভারত - গ্রুপ বি বিজয়ী : ৬ নভেম্বর : মেলবোর্ন : দুপুর ১টা ৩০