নবম বারের জন্য আইপিএল ফাইনালে ধোনির চেন্নাই

সৌম্যদীপ পন্ডিত
প্রকাশিত: 10/10/2021   শেষ আপডেট: 10/10/2021 11:43 p.m.
https://twitter.com/IPL

শেষবেলায় ধোনি ম্যাজিক

প্রথম সেমিফাইনালে দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে জয় হাসিল করল চেন্নাই সুপার কিংস। যার ফলে ২০২১ আইপিএলের ফাইনালে প্রথম দল হিসাবে পৌঁছে গেল সিএসকে। ম্যাচের একটা সময় পরপর বেশ কয়েকটা উইকেট পড়ে যাওয়ায় একসময় মনে হচ্ছিল, চেন্নাইয়ের জন্য দিল্লি সত্যিই দূর। কিন্তু চেন্নাইয়ের ভরসাযোগ্য ব্যাটসম্যান ঋতুরাজের চওড়া ব্যাট এবং শেষমুহূর্তে ধোনির ম্যাজিকে ভর দিয়ে অবশেষে সেমিফাইনালের বৈতরণী পার হল সিএসকে। উল্লেখ্য, এই নিয়ে নবম বারের জন্য আইপিএলের ফাইনালে পৌঁছালো চেন্নাই। যা আইপিএলের ইতিহাসে এককথায় নজিরবিহীন।

প্রথম সেমিফাইনালের টসে জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেন ধোনি। ব্যাটিংয়ের শুরুটাও মন্দ হয়নি দিল্লির জন্য। ৩৬ রানের মাথায় প্রথম শিখরের (৭) উইকেট খোয়ায় দিল্লি। চতুর্থ ওভারের দ্বিতীয় বলে হ্যাজেলউডের বলে ধোনির হাতে ক্যাচ তুলে প্যাভিলিয়নে ফেরেন ‘গব্বর’। ৫০ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারায় ডিসি। আজকেও রান বানাতে ব্যর্থ শ্রেয়াস আইয়ার। ৮ বলে মাত্র ১ রান করে আউট হয়ে যান তিনি। সৌজন্যে সেই হ্যাজেলউড। তবে পৃথ্বী শ (৬০) এবং দিল্লির অধিনায়ক রিশভ পান্থের (৫১*) অসামান্য ব্যাটিংয়ে ভরসা করে ২০ ওভারে ৫ উইকেট খুইয়ে ১৭২ রান তোলে দিল্লি ক্যাপিটালস। শেষ মুহূর্তে পান্থকে যোগ্য সঙ্গ দেন শিমরান হেটমায়ারও (৩৭)। চেন্নাইয়ের হয়ে দুটি উইকেট পান হ্যাজেলউড। একটি করে উইকেট পান জাদেজা, ব্রাভো এবং মইন আলি।

অন্যদিকে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই উইকেট হারায় চেন্নাই সুপার কিংস। ২ বলে মাত্র ১ রান করতে নরজের বলে বোল্ড হয়ে ফিরে যান ফ্যাফ দু’প্লেসি। এরপর দীর্ঘ একটি পার্টনারশিপ গড়ে ওঠে ওপেনার ঋতুরাজ গাইকোয়াড (৭০) এবং রবিন উত্থাপার (৬৩) মধ্যে। ১১০ রানের অতিদীর্ঘ সেই পার্টনারশিপ ভাঙেন চেন্নাইয়েরই বোলার স্যাম কারেনের ভাই টম কারেন। টমের বলে অবিস্মরণীয় ক্যাচ লুফে উত্থাপাকে বাড়ি ফেরান শ্রেয়াস আইয়ার। খাতা খুলতে না পেরে প্যাভিলিয়নে ফেরেন 'লর্ড' শার্দূলও। মাত্র ১ রান করে রান আউট হয়ে যান অম্বাতি রায়াডুও। দলের ১৪৯ রানের মাথায় ঋতুরাজকে ফেরান দিল্লির প্রতিভাশালী তরুণ বোলার আবেশ খান। এরপরই নামেন চেন্নাইয়ের অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি। এবং নেমেই বিপক্ষীয় বোলারদের বার্তা দেন, ‘এজ ইজ জাস্ট আ নাম্বার’। মাত্র ৬ বলেই ১৮ রান করে ২ বল বাকি থাকতেই প্রয়োজনীয় রান তুলে ম্যাচ নিজেদের পকেটে পুরে নেন ‘থালা’। আজ যেন ধোনির অফ ফর্ম নিয়ে সমালোচনাকারীদের যোগ্য জবাব দিল ৩০০ স্ট্রাইক রেটের সাথে তাঁর হাঁকানো তিনটি চার এবং একটি ছক্কা। এবং এই জয়ের সঙ্গেই নবম বারের জন্য ফাইনালে ওঠার নজিরও স্থাপন করল ধোনি অ্যান্ড কোম্পানি।

জমে উঠেছে আইপিএলের শেষ পর্ব। প্রথম ফাইনালিস্ট হিসাবে ইতিমধ্যেই উত্তীর্ণ চেন্নাই সুপার কিংস। আগামীকালের হাইভোল্টেজ ম্যাচে কোহলির ব্যাঙ্গালোরের মুখোমুখি হবে মর্গানের কলকাতা। সেই ম্যাচ থেকেই উঠে আসবে টুর্নামেন্টের দ্বিতীয় ফাইনালিস্ট। ষষ্ঠীর সন্ধ্যায় সেদিকেই নজর থাকবে কলকাতা সহ বঙ্গবাসীর।