আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতার রেকর্ড গড়লেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/09/2021   শেষ আপডেট: 02/09/2021 1:08 p.m.
সাফল্য https://twitter.com/EURO2020

আয়ারল্যান্ডের বিরুদ্ধে জোড়া গোলে রেকর্ড গড়লেন CR7

আন্তর্জাতিক মঞ্চে সর্বকালের সর্বোচ্চ গোলদাতার মালিক হলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo)। তাঁর ভক্তদের কাছে এ এক অনন্য প্রাপ্তি। CR7-এর এই কৃতিত্ব ছাপিয়ে গেল ইরানের আলি দেইকে। এতদিন তাঁরা ১০৯ গোল করে যুগ্মভাবে শীর্ষে ছিলেন। তবে আয়ারল্যান্ডের বিরুদ্ধে জোড়া গোল করে সর্বোচ্চ গোলদাতার তালিকায় চলে এল রোনাল্ডোর নাম।

রোনাল্ডো মানেই আবেগ, রোনাল্ডো মানেই তাঁর ভক্তদের কাছে এক নতুন দিগন্ত। বয়স যাঁর কাছে কেবল একটা সংখ্যামাত্র। একের পর এক রেকর্ড তৈরি করে ইতিমধ্যেই বিশ্ব ফুটবলের ইতিহাসে নজির তৈরি করেছেন। এবার সর্বোচ্চ গোলদাতার মালিক হয়ে হয়ে নতুন এক ইতিহাস তৈরি করলেন তিনি। বুধবার রাতে আয়ারল্যান্ডের বিরুদ্ধে তিনি জোড়া গোল করেন। এরফলে ১৮০ ম্যাচে তাঁর গোল সংখ্যা ১১১। এতদিন ইরানের আলি দেই ১৪৯ ম্যাচে গোল ছিল ১০৯। এবার বুধবার রাতের এই ম্যাচের পর সেই শিরোপা চলে এসেছে রোনাল্ডোর মাথায়। তবে এ তালিকায় অনেক পিছিয়ে লিওনেল মেসি। এমনকী প্রথম দশেও জায়গা নেই মেসির। আর্জেন্টিনার জার্সি গায়ে মেসির গোল সংখ্যা ১৫১ ম্যাচে ৭৬।

পর্তুগালের জার্সি গায়ে রোনাল্ডো ১৮০ ম্যাচে গোল করেছেন ১১১ টি। রয়েছে ৯ টি হ্যাটট্রিক। এমনকী দু'টি ম্যাচে ৪ গোল করেছেন তিনি। বুধবার ইউরোপিয়ান কোয়ালিফায়ার ম্যাচে জোড়া গোল করেন এই পর্তুগাল তারকা। একটি পরিসংখ্যান অনুযায়ী, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে রোনাল্ডোর গোলের সংখ্যা ক্রমাগত বেড়েছে। ৩০ বছর বয়স পর্যন্ত ১১৮ ম্যাচে তিনি ৫২ টি গোল করেছিলেন। কিন্তু ৩০-এর পর ৬২ ম্যাচে করেছেন ৫৯ টি গোল। উল্লেখ্য, সদ্য জুভেন্তাস থেকে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে নাম লিখিয়েছেন তিনি। তবে এসেই এই জোড়া গোলের সাফল্য নিন্দুকদের চুপ করিয়ে দিয়েছেন ফুটবল বিশ্বের আইকন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।