প্রাক্তন ক্রিকেটারদের পেনশন নিয়ে বড় সিদ্ধান্ত নিতে চলেছে সৌরভের বিসিসিআই, কি সেই সিদ্ধান্ত?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/09/2021   শেষ আপডেট: 25/09/2021 9:06 p.m.
twitter @BCCI

প্রাক্তন ক্রিকেটারদের পেনশন সংক্রান্ত একটি প্রস্তাব উত্থাপন হতে পারে বিসিসিআইয়ের সাধারণ সভায়

এবারে আরো বেশি সংখ্যক প্রাক্তন ক্রিকেটারদের পেনশন দিতে চলেছে সৌরভ গাঙ্গুলীর প্রতিনিধিত্বে থাকা বিসিসিআই। সূত্রের খবর, নতুন প্রস্তাব নিয়ে ইতিমধ্যেই বোর্ডের অন্দরে আলোচনা শুরু করে দেওয়া হয়েছে। প্রাক্তন ক্রিকেটার তথা বিসিসিআইয়ের ক্রিকেটারদের প্রতিনিধি অংশুমান গায়কোয়াড় এই খবর নিশ্চিত করেছেন সংবাদমাধ্যমের কাছে। বিসিসিআই চেয়ারপারসন সৌরভ গঙ্গোপাধ্যায়কে উদ্দেশ্য করে অংশুমানের ঘোষণা, খুব শীঘ্রই বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি এই পেনশন প্রসঙ্গে একটি প্রস্তাব নিয়ে আসতে পারেন বিসিসিআইয়ের সাধারণ সভায়।

তবে শুধুমাত্র যে ক্রিকেটাররা পেনশন পাবেন তা কিন্তু নয়, ক্রিকেটারদের অনুপস্থিতিতে তাদের পরিবারের সদস্যরাও পেতে পারেন বিসিসিআইয়ের পেনশন। ইন্ডিয়ান ক্রিকেটার অ্যাসোসিয়েশনের মাধ্যমে সেই পেনশন দেওয়া হতে পারে ক্রিকেটারদের পরিবারকে। তবে সবাই এই পেনশন পাবেন না। এতদিন পর্যন্ত যে সমস্ত ক্রিকেটার ২৫ বা তার বেশি সংখ্যক প্রথম শ্রেণীর ম্যাচ খেলেছেন শুধুমাত্র তারাই আজীবন পেনশন পেতে পারবেন। তবে, সৌরভ গাঙ্গুলীর নতুন প্রস্তাবে সম্ভাবনা রয়েছে এই সংখ্যা ২৫ থেকে কমে ১০ হয়ে যেতে পারে। সেরকম যদি হয় তাহলে অনেক বেশি সংখ্যক ক্রিকেটার পেনশনের আওতায় আসবেন।

শুধু ক্রিকেটাররা নয়, তাদের অবর্তমানে ক্রিকেটারদের স্বামী বা স্ত্রীরাও পেতে পারেন পেনশন। অংশুমান বলছেন, 'বোর্ডের শেষ বৈঠকে এই পেনশন নিয়ে আলোচনা করা হয়েছে। সৌরভ গঙ্গোপাধ্যায় আশ্বস্ত করেছেন আগামী বৈঠকে একটি প্রস্তাব পেশ করা হবে। এতদিন পর্যন্ত যারা ২৫ টি ম্যাচ খেলেছেন তাদেরকে পেনশন দেওয়া হতো। কিন্তু এবারে ১০ টি প্রথম সারির ম্যাচ খেলা ক্রিকেটারদের পেনশন দেওয়া হতে পারে। তবে যারা আগে থেকে পেনশন পাচ্ছেন, তাদের ক্ষেত্রে এই পেনশনের পরিমাণ বৃদ্ধির কোনো সম্ভাবনা নেই।'

তবে, বোর্ডের এই পেনশন নীতি নিয়ে সাত কিংবা আটের দশকে খেলা ক্রিকেটারদের বেশ কিছু অভিযোগ রয়েছে। তারা অভিযোগ জানাচ্ছেন, যে সময়ে দেশের প্রতিনিধিত্ব তারা করেছেন সেই সময় জাতীয় দলের হয়ে খেলে খুব একটা বেশি টাকা পাওয়া যেত না। সৌরভরা ক্ষমতায় আসার পরেই ঘরোয়া ক্রিকেটের আর্থিক স্বচ্ছলতার দিকে নজর দেওয়া হয়েছে। অন্যদিকে, আসন্ন মরশুম থেকে ঘরোয়া ক্রিকেটারদের ম্যাচ ফি বাড়ানোর কথা ঘোষণা করেছেন বিসিসিআইয়ের সচিব জয় শাহ। পাশাপাশি, গত মরশুমে ঘরোয়া ক্রিকেটারদের ক্ষতিপূরণের কথা জানানো হয়েছে বিসিসিআইয়ের ঘোষণায়। এতগুলি ঘোষণার পর এবারে অবসরপ্রাপ্ত ক্রিকেটারদের পেনশন নিয়ে বড় সিদ্ধান্তের পথে হাঁটতে চলেছে বিসিসিআই। এবার এটাই দেখার, বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় কি সিদ্ধান্ত গ্রহণ করেন এরপর।