সোনা জয়ের পর নীরজের মাথায় সাফল্যের নতুন পালক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/08/2021   শেষ আপডেট: 12/08/2021 1:08 p.m.
twitter.com/desi_thug1

নীরজের এবারের লক্ষ্য বিশ্ব চ্যাম্পিয়নশিপ

দেশকে সোনা উপহার দেওয়ার পর নীরজ চোপড়ার (Neeraj Chopra) মুকুটে উঠল নতুন পালক। সরাসরি বিশ্ব জ্যাভলিন থ্রো (Javelin Throw) Ranking তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এলেন তিনি। বিশ্বের এক নম্বরের থেকে মাত্র কয়েক পয়েন্টের ব্যবধানে পিছিয়ে আছেন নীরজ।

টোকিও অলিম্পিক্সে সোনা জেতার পর থেকেই দেশের আইকন তিনি। একের পর এক শুভেচ্ছার বন্যায় রাতারাতি বদলে গেছে নীরজ চোপড়ার জীবন। আর্থিক সাহায্যের পাশাপাশি স্যোসাল মিডিয়াতে গত কয়েক দিনে রেকর্ড সংখ্যক ফলোয়ার্স বেড়েছে। এসবের বাইরেও বিশ্ব জ্যাভলিন থ্রো Ranking-এ তিনি ১৩১৫ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে চলে এসেছেন। সামনে আছে কেবল জার্মানির জোনাস ভেটের। টোকিও অলিম্পিক্সে যিনি ছিলেন নীরজ চোপড়ার অন্যতম প্রতিপক্ষ। যদিও শেষ সাফল্যের মুকুটটি আসে নীরজের হাতে। এই মুহূর্তে ভেটেরের পয়েন্ট ১৩৯৬। নীরজ চোপড়া যদি তাঁর এই ধারাবাহিকতা ধরে রাখতে পারেন, তাহলে এই পয়েন্ট খুব শীঘ্রই তিনি অতিক্রম করার ক্ষমতা রাখেন বলছেন ওয়াকিবহাল মহল।

অন্যদিকে, পোল্যান্ডের ক্রুকওস্কি রয়েছেন তৃতীয় স্থানে, চতুর্থ স্থানে রয়েছেন চেক প্রজাতন্ত্রের জ্যাকুব ভাদলেজ, জার্মানির জুলিয়ান ওয়েবের রয়েছেন পঞ্চম স্থানে। এই মুহূর্তে নীরজের পাখির চোখ বিশ্ব চ্যাম্পিয়নশিপ। পাশাপাশি নিজের সেরাটুকু ধরে রেখে দেশের জন্য এগিয়ে যাওয়া। নীরজ চোপড়ার এই সাফল্যে গোটা দেশে খুশির হাওয়া। দীর্ঘ ১৩ বছর পর ব্যক্তিগত ইভেন্টে সোনা জয়, এরচেয়ে বড় কৃতিত্বের আর কীই-বা থাকতে পারবে। নীরজের জন্য আর্থিক পুরস্কারের পাশাপাশি অ্যাথলেটিক্স ফেডারেশন অব ইন্ডিয়া জানিয়ে দিয়েছে, নীরজের সোনা জয়ের সম্মানে প্রতিবছর ৭ আগস্ট দিনটিকে ‘জ্যাভলিন থ্রো ডে’ হিসেবে পালন করা হবে। এরচেয়ে বড় সম্মান আর কীই-বা থাকতে পারে!