কলকাতার ইসকন মন্দিরে রথের রশিতে টান দিয়ে রথযাত্রার শুভারম্ভ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/07/2022   শেষ আপডেট: 01/07/2022 3:46 p.m.
facebook.com/MamataBanerjeeOfficial

১ জুলাই থেকে ৮ জুলাই পর্যন্ত ইসকনে রথযাত্রার অনুষ্ঠান হবে

আজ রথযাত্রা। পুরীর মতো এবছর কলকাতাতেও উচ্ছ্বাসের পরিবেশ। এদিন মিন্টো পার্কের অ্যালবার্ট রোডের মন্দির থেকে ইসকনের রথযাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আটদিন ব্যাপী অনুষ্ঠানের শুভারম্ভ হল মাননীয়ার হাত ধরে। তাঁর সাথে উপস্থিত ছিলেন তৃণমূল সাংসদ নুসরাত জাহান ও পুলিশ কমিশনার।

করোনা অতিমারীর কারণে গত দুই বছর বন্ধ ছিল পরিক্রমা। এই বছর পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসতে ফের তা নতুন উদ্যমে শুরু হয়েছে। এদিন ইস্কন মন্দিরে এসে মাননীয়া জগন্নাথ দেবের আরতি করেন। এরপর সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে রথের রশিতে টান লাগান। জানা গিয়েছে, অ্যালবার্ট রোডে ইসকনের রথযাত্রার শুরু হয়ে এজেসি বসু রোড, শরৎ বসু রোড, হাজরা রোড, চৌরঙ্গী রোড, জহরলাল নেহেরু রোড হয়ে প্যারেড গ্রাউন্ডে গিয়ে শেষ হবে। সেখানে জগন্নাথ দেব, বলরাম এবং সুভদ্রার জন্য তৈরি করা হয়েছে অস্থায়ী মন্দির।

মমতা বন্দ্যোপাধ্যায় সকলকে রথযাত্রার শুভেচ্ছা জানিয়ে বলেছেন, "ইসকনের রথযাত্রায় বহু ভক্তের সমাগম হয়েছে। পুরির জগন্নাথ যাত্রার কথা সবাই জানি। কিন্তু বাংলাতেও অনেক মহাসমারোহে রথযাত্রা পালিত হয়। নবদ্বীপ ধামে ইসকন শহর তৈরি হচ্ছে। জগন্নাথ প্রভুর কাছে সকলের মঙ্গল কামনা করি, দেশের মঙ্গল কামনা করি।" প্রসঙ্গত, কলকাতা ইসকন রথযাত্রা শুরু হয় ১৯৭২ সালে। ২০২১ সাল ছিল সুবর্ণজয়ন্তী। সেই উৎসব ২০২২ সালে ধুমধামের সঙ্গে পালিত হবে। ১ জুলাই থেকে ৮ জুলাই পর্যন্ত মাসির বাড়ি তৈরি হবে ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে।