নেতাজির জন্মদিনটিকে জাতীয় ছুটি ঘোষণার দাবি, ফের টুইটে সরব মমতা বন্দ্যোপাধ্যায়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/01/2022   শেষ আপডেট: 23/01/2022 11:30 a.m.
-

নেতাজির জন্মজয়ন্তীতে রাজ্য সরকারের একাধিক পরিকল্পনার ঘোষণা

নেতাজির (Netaji Subhas Chandra Bose) জন্মদিনটি জাতীয় ছুটি ঘোষণা হোক, ফের দাবি তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এই বীরনেতাকে প্রকৃত সম্মান জানাতে এই হোক অঙ্গীকার। নেতাজির ১২৫ তম জন্মজয়ন্তীতে টুইটারে ফের সরব হতে দেখা গেল মমতা বন্দ্যোপাধ্যায়কে।

গত বছর থেকেই কেন্দ্র সরকার নেতাজির জন্মজয়ন্তীকে 'পরাক্রম দিবস' হিসেবে পালন করে আসছে। এমনকী এ বছর থেকেই প্রজাতন্ত্র দিবসের কর্মসূচি এগিয়ে এনে নেতাজির জন্মদিন থেকেই শুরু করার কথা ঘোষণা করেছে সরকার। ইন্ডিয়া গেটের সামনে বসছে নেতাজির প্রতিকৃতি। তারপরও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দাবি, "আমরা আবার কেন্দ্রীয় সরকারের কাছে আর্জি জানাচ্ছি, নেতাজির জন্মদিনটিকে জাতীয় ছুটি হিসাবে ঘোষণা করা হোক। এর ফলে দেশের সকল মানুষ নেতাজিকে শ্রদ্ধা জানাতে পারবেন এবং ‘দেশনায়ক দিবস’ পূর্ণমর্যাদায় পালন করতে পারবেন।"

এমনিতেই প্রজাতন্ত্র দিবসে বাংলার ট্যাবলো বাতিল হয়েছে। যা নিয়ে ইতিমধ্যেই কেন্দ্র সরকারের উপর বাড়তি চাপ তৈরি হয়েছে নানা মহল থেকেই। এরমধ্যেই মুখ্যমন্ত্রীর ঘোষণা রাজ্যে তৈরি হবে 'জয়হিন্দ বিশ্ববিদ্যালয়'। যে বিশ্ববিদ্যালয় তৈরিতে রাজ্য সরকারই ১০০ শতাংশ অর্থব্যয় করবে। এমনকী তিনি বলেছেন, নেতাজির আদর্শকে সামনে রেখে ন্যাশনাল প্ল্যানিং কমিশনের আদলে রাজ্যে তৈরি হবে 'বাংলা প্ল্যানিং কমিশন'। নেতাজির কর্মকান্ড প্রচারে রাজ্যে বাড়তি জোর দেওয়া হবে।

সূত্রের খবর, বেলা ১২ টার সময় কলকাতা ময়দানে নেতাজি সুভাষচন্দ্র বসুর প্রতিকৃতিতে মাল্যদান করবেন মুখ্যমন্ত্রী। শ্যামবাজার পাঁচ মাথার মোড়ে কোভিড বিধি মেনে রয়েছে বিশেষ অনুষ্ঠান। তাছাড়া প্রেসিডেন্সি জেলে যেখানে নেতাজির সেলটি রয়েছে, তা সাজিয়ে তোলা হয়েছে। কলকাতা পুলিশের তরফে নেতাজির জন্মজয়ন্তী স্মরণে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আর পরপর মুখ্যমন্ত্রীর কয়েকটি টুইট কেন্দ্রের উপর বাড়তি চাপ তৈরি করল বলছেন ওয়াকিবহাল মহল।