নাম বদলে গেল কলকাতার সেন্ট্রাল পার্কের, আনুষ্ঠানিক ঘোষণা করলেন চন্দ্রিমা ভট্টাচার্য

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/03/2022   শেষ আপডেট: 04/03/2022 6 p.m.
কলকাতা বইমেলা By Biswarup Ganguly - Own work, CC BY 3.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=13073473

সেন্ট্রাল পার্কের নাম পরিবর্তন করে বইমেলা প্রাঙ্গণ রাখা হয়েছে

বইমেলা উদ্বোধন করতে এসে সেন্ট্রাল পার্কের নাম বদলে দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর আজ ৪ মার্চ, শুক্রবার সেটাই হাতে-কলমে হয়ে গেল। এই দিন আনুষ্ঠানিকভাবে সেন্ট্রাল পার্ক হস্তান্তর করা হল পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের কাছে। এদিন গিল্ডের সম্পাদক ত্রিদিব ভট্টাচার্যের হাতে যাবতীয় নথিপত্র তুলে দেন রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

নথিপত্র হস্তান্তরের সময় চন্দ্রিমা ভট্টাচার্য্য বলেছেন, “মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, এবার থেকে এই মাঠের নাম হবে বইমেলা প্রাঙ্গণ। আর এবার স্থায়ীভাবে এই সেন্ট্রাল পার্কের মাঠ হস্তান্তর করা হল গিল্ডের কাছে”। শুক্রবার গিল্ড সভাপতি সুধাংশু দে এবং সম্পাদক ত্রিদিব ভট্টাচার্যের হাতে যাবতীয় নথিপত্র তুলে দেওয়া হয় রাজ্য সরকারের তরফে। চন্দ্রিমা জানান, "সম্পাদক এবং সভাপতি মুখ্যমন্ত্রীর কাছে অনুরোধ করেছিলেন যেন সেন্ট্রাল পার্কের নাম বদলে বইমেলা প্রাঙ্গণ করে দেওয়া হয়। মুখ্যমন্ত্রী তাঁদের কথা রেখেছেন"।

এছাড়াও চন্দ্রিমা ভট্টাচার্য জানান, “মুখ্যমন্ত্রী তো সেদিনই রাজি হয়ে গিয়েছিলেন। তারপর যথাসময়ে নোটিফিকেশন জারি করে আজ কাগজপত্র তুলে দিলাম”। প্রসঙ্গত বলে রাখি, বইমেলা আয়োজন করার নির্দিষ্ট কোনো স্থান না থাকায় বারংবার গিল্ডকে অসুবিধার সম্মুখীন হতে হয়েছে। এমনকি এর জেরে আগে একাধিকবার বইমেলা বাতিল করতে হয়েছে। আগে কখনো সায়েন্স সিটি, কখনো বা যুবভারতী ক্রীড়াঙ্গন, বা কখনো মিলন মেলায় বইমেলা অনুষ্ঠিত হত। কিন্তু এবার থেকে প্রতিবছর পাকাপাকিভাবে সেন্ট্রাল পার্কে বইমেলা অনুষ্ঠিত হবে।