বইমেলায় প্রকাশিত হল মমতা বন্দ্যোপাধ্যায়ের ১২টি বই, সঙ্গে রইল একাধিক বড় ঘোষণা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/03/2022   শেষ আপডেট: 01/03/2022 4:04 p.m.
twitter.com/FirhadHakim

চলতি বছরে দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত বইমেলা চলবে

গতবছরে করোনার প্রকল্পে কলকাতা আন্তর্জাতিক বইমেলা অনুষ্ঠিত করা যায়নি। গতবার অনুষ্ঠিত না হওয়ায় বইপ্রেমীরা এবার সুদে-আসলে মিটিয়ে নিতে চাইছেন বইমেলার স্বাদ। এবছর দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে। গতকাল অর্থাৎ সোমবার নিজের হাতে বইমেলা উদ্বোধন করেন মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল শুরু হয়েছিল বইমেলা, শেষ হবে ১৩ই মার্চ।

এদিন মুখ্যমন্ত্রীর ঘোষণা, সেন্ট্রাল পার্ক মেলা প্রাঙ্গণেই এবার থেকে বইমেলা হবে। এর আগে বিভিন্ন আইনি জটিলতার কারণে বিভিন্ন জায়গায় বইমেলা হয়েছে। কখনো যুবভারতী ক্রীড়াঙ্গনে হয়েছে তো কখনো আবার সায়েন্স সিটিতে হয়েছে। কিন্তু এবার থেকে বইমেলা পাকাপাকিভাবে সেন্ট্রাল পার্কেই হবে। এবারের বইমেলায় মমতা ব্যানার্জির লেখা ১২ টি বই প্রকাশিত হয়েছে। ‘খেলা হবে’ ও ‘দুয়ারে সরকার’-এর ইংরেজি অনুবাদ-সহ একাধিক বই রয়েছে সেই তালিকায়।

উল্লেখ্য, একুশের বিধানসভা নির্বাচনে তৃণমূলের ‘খেলা হবে’ স্লোগান ব্যাপক জনপ্রিয় হয়েছিল। তবে বইমেলাই শেষ নয়, এর পরে হবে মিলনমেলা। একই সঙ্গে বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে হতে পারে বিশ্ববাংলা বাণিজ্য মেলা। মুখ্যমন্ত্রী বলেন, মার্চ-এপ্রিলে মিলনমেলার কাজ শেষ হবে। সেখানে রাজনৈতিক মিটিং মিছিলও হবে। সেন্ট্রাল পার্কের মেলা প্রাঙ্গণটিকে এদিন ‘বইমেলা প্রাঙ্গণ’ হিসাবে ঘোষণা করেন তিনি। এদিন মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তৃণমূলের ফিরহাদ হাকিম, অরূপ বিশ্বাস, সুজিত বসু, জ্যোতিপ্রিয় মল্লিক, চন্দ্রিমা ভট্টাচার্য, দোলা সেন-সহ অনেক হেভিওয়েট নেতাকে দেখা গেল বইমেলায়।