সব্জির গুনাগুনে হাই অ্যালার্ট জারি এই লাল সব্জির!

শ্রেয়া সাহা
প্রকাশিত: 15/01/2021   শেষ আপডেট: 16/01/2021 6:25 p.m.
বীট -

ডায়াবেটিস থেকে কোলেস্টেরল এমনকি হজমের সমস্যাতেও বীটের জুড়ি মেলা ভার

শীতকাল মানেই সতেজ সব্জির বিপুল সম্ভার। শুধু কী সব্জির? পুকুরের টাটকা মাছ থেকে শুরু করে ফল আরও কত কী! তবে তার মধ্যেও জানতে হবে কোনটা উপকারী এবং ঠিক কতটা উপকারী। শীতকালীন সব্জির মধ্যেই অন্যতম উপকারী সবজি হল "বীট"।

সাম্প্রতিক একটি পরিসংখ্যানে দেখা গিয়েছে শীতকালীন সব্জিতে 'বীট'র কেরামতির শেষ নেই। ডায়াবেটিস থেকে কোলেস্টেরল এমনকি হজমের সমস্যাতেও বীটের জুরি মেলা ভার।

-

কী কী উপাদান আছে বীটে? বীটে ভিটামিন এ, বি, সি, কে ও ই, এবং পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, লোহা সহ প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ পদার্থ বর্তমান, যা ডায়রিয়া, রাতকানা, বেরিবেরি, কৌণিক স্টোমাটাইটিস, রিকেট, গ্লোসাইটিস, অস্টিওম্যালাসিয়া ইত্যাদি রোগে প্রতিরোধে সাহায্য করে।

কোন কোন রোগে মুখ্য ভূমিকা পালন করে বীট?

১. রক্তচাপ নিয়ন্ত্রণ: হার্ট অ্যাটাক, হৃদযন্ত্র বিকল এবং স্ট্রোক এখনকার দিনে বিশ্বব্যাপী মৃত্যুর অন্যতম প্রধান কারণ। আর এ অবস্থার জন্য মূলত দায়ী উচ্চ রক্তচাপ। তাই গবেষণা অনুসারে বীট রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। বীট উচ্চ রক্তচাপকে কয়েক ঘণ্টায় উল্লেখযোগ্যভাবে কমাতে পারে। রান্না করার বীটের চেয়েও, কাঁচা বীট বেশি উপযোগী স্বাস্থ্যের পক্ষে।

-

২. হজম ক্ষমতা বাড়ায়: ডায়েটারি ফাইবার একটি স্বাস্থ্যকর ডায়েটের গুরুত্বপূর্ণ উপাদান। এটি হজম শক্তিকে উন্নত করে। এক কাপ বীটের জুসে ৩.৪গ্রাম ফাইবার থাকে তাই বীটকে ভালো ফাইবারের আধার বলা হয়।

৩. মস্তিষ্ক সুস্থ রাখে: মানসিক এবং জ্ঞানী ও কার্য স্বাভাবিকভাবে বয়সের সাথে হ্রাস পায়। কারও কারও ক্ষেত্রে এই হ্রাস এতটাই তাৎপর্যপূর্ণ হয়ে দাঁড়ায় যে তাদের ডিমনেশিয়া জাতীয় পরিস্থিতির সৃষ্টি হয়। মস্তিষ্কে রক্তপ্রবাহ এবং অক্সিজেন সরবরাহে ঘাটতি'র ক্ষেত্রে অবদান রাখতে পারে। বীটে থাকা নাইট্রেট রক্তনালীর প্রসারন এবং মস্তিষ্কে রক্তপ্রবাহ বাড়িয়ে মানসিক ও জ্ঞানীয় ক্রিয়াকে উন্নত করতে পারে।

-

৪. আন্টি-ক্যান্সার বৈশিষ্ট্য: ক্যান্সার একটি মারাত্মক রোগ, যা কোষের অনিয়ন্ত্রিত বৃদ্ধি দ্বারা চিহ্নিত করা হয়। বীটের অ্যান্টিঅক্সিডেন্ট সামগ্রী এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রকৃতি ক্যান্সার প্রতিরোধের জন্য উপকারী। এটি টিউমার কোষগুলির বিভাজন এবং বৃদ্ধি হ্রাস করতে সাহায্য করে।

৫. বীট হাড়'কে শক্ত করে: বীট হাড়ের জন্যও উপকারী। হাড়'কে মজবুত রাখতে সাহায্য করে বীট। এটি ক্যালসিয়াম ধরে রাখতে সাহায্য করে।

-

কীভাবে খাবেন বীট? সবজির তুলনার কাঁচা বীট দেহে বেশি জরুরি বলেই মনে করেন চিকিৎসকরা। কাঁচা বীটের ক্ষেত্রে স্যালাড বা জুস হিসাবে খাওয়া যেতে পারে। তবে যারা কাঁচা সবজির গন্ধের জেরে খেতে পারেন না, তারা অল্প তেলে বীট গাজর বা বীট আলু ভাজা খেতে পারেন।