কেউ বোর্ডের পরীক্ষায় ডাহা ফেল, তো কেউ কলেজের মুখ দর্শন করেননি! জানুন তারকাদের শিক্ষাগত যোগ্যতা

শ্রেয়া সাহা
প্রকাশিত: 14/02/2022   শেষ আপডেট: 14/02/2022 1:38 p.m.
instagram.com/kanganaranaut,/deepikapadukone

বোর্ডের পরীক্ষায় অকৃতকার্য হয়ে আর পড়াশোনা নিয়ে মাথা ঘামাননি এই অভিনেত্রী

কোন তারকার কত সম্পত্তি? কার কটা ছবি হিট আর কটা ছবি ফ্লপ? কে সিঙ্গেল? কেই বা লুকিয়ে করছে প্রেম? ব্যক্তিগত থেকে পেশাগত, তারকাদের নিয়ে আমাদের কম-বেশি কৌতূহলের শেষ নেই। তাহলে কেন বাদ যাবে পড়াশোনার মাপকাঠি? আপনার পছন্দের বলিউড তারকার শিক্ষাগত যোগ্যতা জানেন কী? না জানলে জেনে নিন এই পাঁচ তারকার শিক্ষাগত যোগ্যতা।

কৃতী স্যানন (Kriti Sanon)

'পরম সুন্দরী' কৃতি স্যানন স্কুল থেকে কলেজ, সব ক্ষেত্রেই নিজের পড়াশোনা নিয়ে ছিলেন বেশ মনোযোগী। দ্বাদশ শ্রেণিতে নব্বই শতাংশ নম্বর পেয়ে স্কুলের গন্ডি পেরিয়ে ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশনে ডিগ্রি অর্জন করেন অভিনেত্রী। এরপর অভিনয় জগতে প্রবেশ করেন কৃতী।

শাহরুখ খান (Shahrukh Khan)

বাদশা, কিং খান, সুপারস্টার - যিনি মঞ্চে প্রবেশ করলেই বেজে ওঠে এই বিশেষণ গুলি। জানেন কী তাঁর শিক্ষাগত যোগ্যতা কতখানি? উইকিপিডিয়া বলছে, দ্বাদশ শ্রেণিতে ৮০.৫ শতাংশ নম্বর পেয়ে, জনপ্রিয় হংসরাজ কলেজ থেকে ইকোনমিক্স নিয়ে পড়াশোনা শেষ করেন শাহরুখ।

কঙ্গনা রানাওয়াত (Kangana Ranaut)

হিমাচল প্রদেশের কন্যা কঙ্গনা। বলিউডে তাঁর কোনও 'গড ফাদার' নেই, অথচ নিজের জমি বেশ পোক্ত করে নিয়েছেন অভিনেত্রী। তবে দুর্ভাগ্যের বিষয়, স্কুলে পড়াকালীন নিজের বোর্ড এক্সামে কেমিস্ট্রি'তে পাশ করতে পারেননি কঙ্গনা। এরপর আর পড়াশোনায় মাথা ঘামাননি তিনি।

শাহিদ কাপুর (Shahid Kapoor)

'বিবাহ' কিংবা 'কবীর সিং' বা 'যব উই মেট'-এর মাধ্যমে শত কোটি তরুণ-তরুণীর মনে হিল্লোল তুলে দেওয়া শাহিদ কাপুর আদৌ কতখানি পড়াশোনা করেছেন? জানা যায়, স্কুল লাইফ পেরিয়ে মুম্বইয়ের একটি বেসরকারি কলেজে শাহিদের পড়াশোনা। আর সেখানেই লেখাপড়াতে ইতি টানেন শাহিদ।

দীপিকা পাডুকোন (Deepika Padukone)

বক্স অফিসের 'মাস্তানি' দীপিকা পাডুকোনের শিক্ষাগত যোগ্যতা শুনলে অবাক হবেন আপনিও, কোনও নামী-দামী স্কুল নয়। এমনকি কলেজের গন্ডিটুকুও পাশ করেননি দীপিকা। একটি ইন্টারভিউতে দীপিকা অকপটে জানিয়েছিলেন, স্কুলের গন্ডি শেষ করে কলেজের মুখ দর্শন করেননি তিনি। কারণ, সে সময় অভিনয়ের দরুন তাঁর বিশ্ব জোড়া খ্যাতি হয়েছিল।