এবার আনলক-৩

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/07/2020   শেষ আপডেট: 31/07/2020 2:10 p.m.

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে আনলক-৩ এর বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে

আনলক-২ শেষ হতে আর দুই-একদিন বাকি, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে আনলক-৩ এর বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে ইতিমধ্যেই। যেখানে করোনা আক্রান্তের সংখ্যা দিন ৫০ হাজার করে বাড়ছে সেখানে খুব বেশি ছাড় দেয়ার পথে হাটেনি কেন্দ্রীয় সরকার।

সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, আনলক-৩ তে বন্ধ থাকবে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় সহ অন্যান‍্য শিক্ষা প্রতিষ্ঠানের পঠন-পাঠন, খুলছেনা সিনেমা হল, সুইমিংপুল, থিয়েটার, অডিটোরিয়াম, পানশালা প্রভৃতি স্থানও। তবে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে কন্টেনমেন্ট জোনের বাইরে যোগা কেন্দ্র ও জিম খোলার অনুমতি দেওয়া হয়েছে। লোকাল ট্রেন ও মেট্রো পরিষেবাও বন্ধ রাখা হচ্ছে এইবারের আনলকে।

বিশেষ ভাবে ছাড়পত্র প্রাপ্ত ব্যতিরেখে আন্তর্জাতিক বিমান পরিষেবাও বন্ধ থাকবে। সাংস্কৃতিক, রাজনৈতিক, ধর্মীয়, খেলাধুলো সম্পর্কিত যাবতীয় সমাবেশও বন্ধ থাকবে বলে নির্দেশ দেয়া হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রকের গাইড লাইন মেনে রাজ্যগুলোতে স্বাধীনতা দিবস পালনের কথা বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ৩১শে আগস্ট পর্যন্ত কন্টেনমেন্ট জোনে লকডাউন চলবে, রাজ্য সরকারগুলো চাইলে কন্টেনমেন্ট জোনের বাইরেও কিছু নিষেধাজ্ঞা জারি করতে পারে এবং কোনো ভাবেই রাজ্যগুলো কেন্দ্রের বেঁধে দেওয়া বিধিগুলি শিথিল করতে পারবে না। তবে আনলক-২ পর্যন্ত যে নাইট কারফিউ ছিলো তা আনলক-৩ তে তুলে দেওয়া হয়েছে।