আনলক ৪- আনলক মেট্রো - রাজ্যে যদিও সাপ্তাহিক লকডাউন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/08/2020   শেষ আপডেট: 30/08/2020 3:43 p.m.
@twitter

খুলছে মেট্রো। বন্ধ স্কুল। জমায়েতে সর্বোচ্চ ১০০। যদিও রাজ্যে চলবে সাপ্তাহিক লকডাউন

সেপ্টেম্বরের আনলক প্রক্রিয়া নিয়ে নিজেদের অবস্থান জানালো রাজ্য এবং কেন্দ্র। কেন্দ্রীয় নির্দেশিকা অনুযায়ী ৭ সেপ্টেম্বর থেকে মেট্রো রেল আনলক হতে চলেছে আনলকের এই চতুর্থ পর্যায়ে। কিন্তু দূরপাল্লার ট্রেন এবং লোকাল ট্রেন নিয়ে এখনই কোনো নির্দেশিকা নেই। মেট্রো চলার অনেকটাই নির্ভর করছে রাজ্যেগুলির উপর। কেন্দ্রীয় নির্দেশিকা আসার আগেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন দূরত্ববিধি মেনে দফায় দফায় লোকাল ট্রেন এবং মেট্রো চালানোয় আপত্তি নেই রাজ্যের। ফলে সাধারণ মানুষের আশা ৮ তারিখ থেকেই রাজ্যে চলবে মেট্রো। এদিকে শিক্ষা প্রতিষ্ঠান এখনও পুরো খোলার পক্ষপাতী নয় রাজ্য কিংবা কেন্দ্র। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধই থাকছে ছাত্রছাত্রীদের স্কুল কলেজে যাওয়া। যদিও কেন্দ্র জানিয়েছে, নবম ও দশম শ্রেণীর শিক্ষার্থীরা চাইলে অভিভাবকের অনুমতি নিয়ে স্কুলে গিয়ে শিক্ষকদের সাথে কথা বলতে পারবে।

@CPKolkata

অন্যদিকে সিনেমা হল খুললো না আনলক ৪-এও। যদিও ২০ সেপ্টেম্বরের পর থেকে ১০০ জন জমায়েতে খোলা জায়গায় থিয়েটার চালু করা যাবে। যে কোনো রাজনৈতিক, ক্রীড়া, বিনোদন যাবতীয় জমায়েতে ১০০ জনই সর্বোচ্চ। যদিও বিয়েবাড়িতে ৫০ জনের মাপকাঠি এখনও বলবৎ রইলো।

সবকিছুর পাশে আনলক চারেও এই রাজ্যে সাপ্তাহিক লকডাউন চালু থাকবে। প্রাথমিকভাবে ৭, ১১, ১২ এই তিনদিন লকডাউনের কথা ঘোষণা করা হয়েছে রাজ্যের পক্ষে।