রাজ্যের করোনা পজিটিভিটি রেট নিয়ে রাজ্য আর কেন্দ্রের গণনায় বড়সড় পার্থক্য, শুরু তরজা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/09/2021   শেষ আপডেট: 25/09/2021 10:07 a.m.
করোনা ভাইরাস unsplash @cdc

কেন্দ্রের গণনায় গত সপ্তাহে এরাজ্যে সংক্রমণের হার ৫.১%, অথচ রাজ্যের গণনায় ২%

এরাজ্যের করোনা সংক্রমণের হার গণনায় কেন্দ্রের একরকম হিসাব, রাজ্যের আরেক রকম। কেন্দ্রের স্বাস্থ্য মন্ত্রকের গণনা অনুযায়ী গত সপ্তাহে রাজ্যের সংক্রমণের হার ৫.১ শতাংশ। কিন্তু রাজ্যের হিসাব অনুযায়ী বিগত ছয় সপ্তাহের বেশি সময় ধরে এ রাজ্যের করোনা পজিটিভিটি রেট রয়েছে ২ শতাংশেরও নীচে। আর এই হিসেবের গরমিল নিয়েই শুরু হয়েছে কেন্দ্র-রাজ্য পারস্পরিক তরজা। কোনটা সঠিক তথ্য, ধন্দে বঙ্গবাসী। তবে কেন্দ্রের দেওয়া রিপোর্ট সত্যি হলে তা অবশ্যই উদ্বেগের কারণ বলে মনে করছেন অনেকে।

রাজ্যের স্বাস্থ্য দপ্তর থেকে জানানো হয়েছে, এটা নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই, কারণ অনেক জেলা থেকেই বাসিন্দারা সরাসরি কলকাতায় আসেন করোনা পরীক্ষা করাতে। তাই কলকাতার সংক্রমণের হার বেশি বলে ধরে নিয়েছে কেন্দ্র, যা একেবারেই সঠিক নয়। কেন্দ্রের গণনার পদ্ধতিতে ত্রুটির জন্য এই ফলাফল এসেছে যার সাথে বাস্তবের কোনো মিল নেই, জানানো হয়েছে রাজ্যের স্বাস্থ্য দপ্তর থেকে।

কেন্দ্রের গণনায় দেখা যাচ্ছে, ১৭-২৩শে সেপ্টেম্বরের মধ্যে কলকাতার পজিটিভিটি রেট প্রায় ৫.১ শতাংশ। রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা ডা অজয় চক্রবর্তী সম্পূর্ণ বিরোধিতা করে বদেন,"এই তথ্য শুধু বিভ্রান্তকর তাই নয়। বাস্তবের সঙ্গে কোনোও সম্পর্ক নেই।" জেলা থেকে লোকজন কলকাতায় আসছেন টেস্ট করাতে, এমনকি ভিন রাজ্য থেকে এসে কলকাতায় টেস্ট করানোর নজিরও অনেক। তাই নীচু স্তর থেকে তথ্য সংগ্রহ করা উচিত কেন্দ্রের, জানান অজয় চক্রবর্তী। শেষে আবারো স্পষ্ট করে দেন, গত ছ’ সপ্তাহ ধরে কলকাতা-সহ রাজ্যের করোনা সংক্রমণের হার ২ শতাংশ বা তারও কম। তাই এই নিয়ে অযথা আতঙ্কিত হওয়ার কিছু নেই।