সমাজের তালে তাল মিলিয়ে, নিজেকে না পরিবর্তন করেও স্বতন্ত্র থাকার গল্প শোনাবেন 'শ্রীমতী' স্বস্তিকা মুখার্জী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/07/2022   শেষ আপডেট: 20/07/2022 5:56 p.m.
স্বস্তিকা মুখোপাধ্যায় instagram.com/swastikamukherjee13

গৃহবধূদের সংসারী হয়েই নিজেকে খুঁজে পাওয়ার সংগ্রাম হল স্বস্তিকা মুখার্জীর নতুন ছবির কাহিনী

শ্রীমতী, এক ঘরোয়া গৃহিণী। সংসার করে নয়, বরং নিত্যদিন তাঁর আপনজন তথা বাইরের মানুষের কাছ থেকে পরামর্শ শুনে শুনে তিনি ক্লান্ত। ছোটবেলার কলেজের বন্ধুর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে, চুটিয়ে সংসার করছেন। কিন্তু শ্রীমতী ভীষণ পরিমাণে খাদ্যরসিক এবং আরামবিলাসী। যা তথাকথিত গৃহবধূসুলভ আচরণের অধীনে নয়। তাঁর এই প্রবণতাই অন্তরায় হয়ে দাঁড়ায় ব্যক্তিগত জীবনে। স্বাস্থ্যবতী হওয়ার দরুন, পারিপার্শ্বিক চাকচিক্যে মানানসই হয়ে ওঠেন না 'শ্রী'! সমাজের 'উপযুক্ত' হতে গিয়ে হারিয়ে ফেলেন ব্যক্তিসত্তাকেই। কি হবে তারপর? পরিচালক অর্জুন দত্তের চেনা হয়েও, গৃহবধূদের সেই অচেনা সংগ্রামের কাহিনী, 'শ্রীমতী' ছবিতে ফুটিয়ে তুলবেন অভিনেত্রী স্বস্তিকা মুখার্জী (Swastika Mukherjee)।

'শ্রীমতী'র চরিত্রে অভিনয় করছেন স্বস্তিকা মুখার্জী (Swastika Mukherjee)। বেশিরভাগ ছবিতেই বলিষ্ঠ দৃশ্যে তাঁকে অভিনয় করতে দেখা যায়। কিন্তু তাঁর আদুরে চালচলন, এবং বাস্তব জীবনেও স্বতন্ত্রতাকেই জীবনের আদর্শ হিসেবে মেনে চলার জন্য এই চরিত্র তাঁর পক্ষে মানানসই। কারণ এই ছবিতে দেখা যাবে, 'শ্রীমতী' চরিত্রটি বেশ আরামবিলাসী। সংসার করতে কমতি রাখেন না, আবার নিজেকে ভালো রাখতেও তাঁর জুড়ি মেলা ভার। সমস্যা হয় সেখানেই। গৃহবধূ হয়ে তাঁর নিজেকে লালন করা যে সংসার বিরুদ্ধ! পরিচারিকা থেকে দূর সম্পর্কের আত্মীয় হয়ে ওঠেন তাঁর 'সুস্থ' জীবন যাপন করবার পরামর্শদাতা। ক্রমে শ্রীমতী তাঁর আপন সত্তা থেকেও দূরত্ব অবলম্বন করতে শুরু করেন নিজের অজান্তেই। পারিপার্শ্বিকতার সঙ্গে নিজেকে 'উপযোগী' করতে উদ্যত হন শরীরচর্চায়। এমনকি দুপুরের প্রিয় ভাত ঘুম, বা প্রিয় খাবারকেও নাম লেখান পরিহারের তালিকায়। এই 'শ্রী' অচেনা হয়ে ওঠেন স্বামী অনিন্দ্যর কাছেও। তাঁদের মাঝেও আসে দূরত্ব। সমাজের অতিরঞ্জিত প্রলেপে হারিয়ে যায় ঘরোয়া, ছাপোষা শ্রীমতী। এবার শুরু হয় তাঁর নিজের সঙ্গে নিজের লড়াই।

শেষ পর্যন্ত শ্রীমতী প্রথম থেকে যেমন ছিলেন, সেভাবেই স্বতন্ত্র হয়ে উঠবেন, নাকি সমাজের ঝা চকচকে আবরণে হারিয়ে যাবেন, তার জন্য ছবিটি দেখতে হবে। এই ছবিতে শ্রীমতীর স্বামীর চরিত্রে আছেন সোহম চক্রবর্তী (Soham Chakraborty)। এই প্রথম স্বস্তিকা এবং সোহম জুটি বেঁধেছেন। এছাড়াও ছোট পর্দার পরিচিত মুখ তৃণা সাহাও (Trina Saha) রয়েছেন শ্রীমতীর ননদের ভূমিকায়। বরখা সেনগুপ্তকেও (Barkha Sengupta) বড় পর্দায় অনেকদিন পর দেখা যাবে। ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে গত ৮ জুলাই ।

অভিনেত্রী দর্শকদের থেকে ইতিবাচক প্রতিক্রিয়া পেয়ে উচ্ছ্বসিত। তাই প্রায়শই তিনি যাচ্ছেন প্রেক্ষাগৃহ পরিক্রমা করতে। নন্দন এই সিনেমাকে কেন্দ্র করে প্রায়ই দিনই 'হাউসফুল' থাকছে। অভিনেত্রী সামাজিক মাধ্যমে জানিয়েছেন, দর্শক পরিপূর্ন প্রেক্ষাগৃহই তাঁর পছন্দের, বারবার তাই তিনি এমন পরিভ্রমণ করতে উৎসাহী। শুধু প্রেক্ষাগৃহ পরিদর্শন করেই ক্ষান্ত হননি স্বস্তিকা, অনুগামীদের আবদার রাখতে তুলেছেন সেলফিও। তাঁর বাবা প্রয়াত অভিনেতা সন্তু মুখার্জীর মৃত্যুর পরই শুরু হয় এই ছবির শুটিং। বিধ্বস্ত মানসিক অবস্থা থাকলেও, স্বস্তিকা 'শ্রীমতী' হয়ে উঠতে কোনোও কমতি রাখেননি।