পুরভোটের আগে কলকাতা সংলগ্ন এলাকা থেকে উদ্ধার তাজা বোমা, কোন বড় নাশকতার ছক?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/12/2021   শেষ আপডেট: 17/12/2021 6:30 a.m.

ঘটনার তদন্ত করছে সুন্দরবন পুলিশ জেলার ঢোলাহাট থানার পুলিশ

কলকাতায় পুরভোটের আগে কলকাতার রাজনীতি তথা রাজ্য রাজনীতি সরগরম হয়ে উঠেছে। মাঠে ময়দানে নেতারা প্রচার করছেন, নিজেদের দলের প্রার্থীর হয়ে হাওয়া গরম করছেন। কিন্তু তার মাঝখানে কলকাতা পুরভোটের আগে বেশ কিছু বিচ্ছিন্ন ঘটনার সাক্ষী থাকছে কলকাতা এবং কলকাতার আশেপাশের কিছু জেলা। এ রকমই একটি ঘটনার সাক্ষী থাকলো এদিন কলকাতার একদম পাশের একটি জেলা দক্ষিন ২৪ পরগনা। সম্প্রতি এই জেলায় উদ্ধার হয়েছে ১৪টি তাজা বোমা এবং সেই বোমা তৈরি করার সমস্ত সামগ্রী। গোপন সূত্রে খবর পেয়ে পুলিশ অভিযান চালিয়ে এই তাজা বোমা উদ্ধার করে।

কলকাতায় পুরভোটের আগে এরকম একটি ঘটনায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে কলকাতা এবং কলকাতার আশেপাশে বিভিন্ন এলাকায়। পুলিশ সূত্রে খবর, গোপন সূত্রে খবর পেয়ে বুধবার সন্ধ্যার দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবন পুলিশ এলাকার ঢোলাহাট থানা লক্ষীনারায়নপুর এর পিয়াদা পাড়ার বাসিন্দা শাহিদ হোসেন পিয়াদার বাড়িতে অভিযান চালায় পুলিশ। সাব-ইন্সপেক্টর অমল কুমার মল্লিক এর নেতৃত্বে বিশাল পুলিশবাহিনী ওই বাড়িতে অভিযান চালিয়ে ঘটনাস্থল থেকে বাজেয়াপ্ত করে ১৪টি তাজা বোমা এবং তার সঙ্গেই উদ্ধার হয় বোমা তৈরি করার বিভিন্ন উপাদান। পুলিশ মনে করছে, কোন বড় একটি ষড়যন্ত্রকে রূপ দেওয়ার জন্যই এই তাজা বোমা তৈরি করা হচ্ছিল।

পুলিশ জানাচ্ছে, ওই বাড়িতেই বেশ কয়েকজন মিলে ওই তাজা বোমা তৈরি করেছিল। পালানোর সময় পশ্চিম লক্ষ্মীনারায়ণ পুরের বাসিন্দা সরোবর পিয়াদা পুলিশের হাতে ধরা পড়ে যায়। ইতিমধ্যেই তার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির পদার্থ আইনের ৪ ও ৫ নম্বর ধারা অনুযায়ী মামলা রুজু করা হয়েছে। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, কোন বড় অপরাধ সংঘটিত করতেই এই তাজা বোমা তৈরি করার কাজ চলছিল। সুন্দরবন পুলিশ জেলার আধিকারিক জানিয়েছেন, ইতিমধ্যেই ঐ ধৃতকে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। পলাতক ব্যক্তিকে খুঁজে তদন্ত শুরু করেছে পুলিশ। ধৃতকে বৃহস্পতিবার কাকদ্বীপ আদালতে তোলা হয়েছে। বিচারক তাকে সাত দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দিয়েছেন।