১২৫ বছরে পদার্পণ করল রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন, দিনভর নানা অনুষ্ঠানের মাধ্যমে উদযাপন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/05/2022   শেষ আপডেট: 01/05/2022 9:22 a.m.
বেলুড় মঠ twitter.com/rkmbelurmath

সকাল ৯ টা থেকে দিনভর অনুষ্ঠান, রামকৃষ্ণ মিশনের ফেসবুক পেজে লাইভ অনুষ্ঠান দেখার সুযোগ

১২৫ বছরে পদার্পণ করল রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন (Ramakrishna Mission)। স্বামী বিবেকানন্দের প্রতিষ্ঠিত এই পুণ্যতীর্থ ১২৫ বছরে পা দিল। আজ সকাল ৯ টা থেকে শুরু হবে মূল অনুষ্ঠান। অগণিত ভক্ত সমাবেশে আজকের দিনটি পালিত হবে।

https://www.facebook.com/rkmbelur/

১৮৯৭ সালের আজকের দিনেই স্বামী বিবেকানন্দ এই মঠের গোড়াপত্তন করেছিলেন। যদিও একসঙ্গে দু'টি মঠ তৈরির পরিকল্পনা ছিল। একটি আলমোড়ার নিকট হিমালয়ে মায়াবতী অদ্বৈত আশ্রম। অপরটি হুগলি নদীর পাড়ে অবস্থিত বেলুড় মঠ ও মন্দির। ৪০ একর জমির উপর অবস্থিত এই মঠ ও মন্দির ভক্তদের কাছে অন্যতম দর্শনীয় স্থান। প্রতি বছর লক্ষ লক্ষ পুণ্যার্থীদের সমাগম লক্ষ্য করা যায়। করোনা পরিস্থিতির কারণে বহুদিন মঠের দরজা সাধারণ দর্শনার্থীদের জন্য বন্ধ ছিল, কিন্তু বর্তমানে সকলের প্রবেশাধিকার।

https://www.facebook.com/rkmbelur/

আজ কী কী অনুষ্ঠান আছে? সমগ্র অনুষ্ঠানটি দু'টি পর্বে ভাগ করা হয়েছে। প্রথম পর্বের অনুষ্ঠানের সূচনা সকাল ৯ টায়। বৈদিক মন্ত্রোচ্চারণ দিয়ে অনুষ্ঠানের সূচনা। স্বাগত ভাষণ দেবেন মঠ ও মন্দিরের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ। সকাল সাড়ে ১১ টায় শেষ হবে প্রথম পর্বের অনুষ্ঠান। দ্বিতীয় পর্বের অনুষ্ঠান শুরু বিকেল চারটে থেকে। চলবে রাত সাড়ে ৮ টা পর্যন্ত।

স্বামী বিবেকানন্দ প্রতিষ্ঠিত বেলুড় মঠ কেবল একটি প্রতিষ্ঠান নয়, ভারতীয় ধর্ম ও আদর্শের মিলনস্থল। 'কর্মই ধর্ম' এই মূলমন্ত্রই বেলুড় মঠের বেদমন্ত্র। আজকের দিনে তা তো আরও তাৎপর্যবাহী।