পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি আকাশছোঁয়া, মুম্বইয়ে পেট্রোল সেঞ্চুরির দোরগোড়ায়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/05/2021   শেষ আপডেট: 27/05/2021 10:51 a.m.

কলকাতায় পেট্রোপণ্যের রেকর্ড মূল্যবৃদ্ধি, নাভিশ্বাস আমজনতার

ক্রমাগত পেট্রোপণ্যের (Petroleum) মূল্যবৃদ্ধিতে নাভিশ্বাস উঠেছে আমজনতার। এরফলে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি ঘটছে। নির্বাচনের (Election) পর ক্রমাগত পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধিতে রেকর্ড তৈরি হয়েছিল। মাঝে দু-একদিন দাম কমলেও বৃদ্ধির পরিমাণ আকাশছোঁয়া। বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের মূল্য হ্রাস পেলেও ভারতের বাজারে পেট্রোপণ্যের দাম কমেনি। আর নির্বাচনের পর তো হুহু করে দাম বৃদ্ধি পেয়ে এখন সেঞ্চুরির দোরগোড়ায় পেট্রোল ডিজেল।

আজ সারা দেশের বিভিন্ন জায়গায় ফের পেট্রোপণ্যের দাম বৃদ্ধি পেয়েছে। পেট্রোলের দাম বেড়েছে ২১ থেকে ২৫ পয়সা, আর ডিজেলের দাম বেড়েছে ২৮ থেকে ৩২ পয়সা। বাণিজ্য নগরী মুম্বইসহ কলকাতা সর্বত্র বেড়েছে পেট্রোল ডিজেলের দাম। আজ মুম্বইয়ে লিটার প্রতি পেট্রোলের দাম ৯৯ টাকা ৯৪ পয়সা, প্রায় সেঞ্চুরির দোড়গোড়ায়। আর ডিজেলের দাম লিটার প্রতি ৯১ টাকা ৮৭ পয়সা। বৃহস্পতিবার কলকাতাতে পেট্রোলের দাম লিটার প্রতি ২৩ পয়সা বেড়ে হয়েছে ৯৩ টাকা ৭২ পয়সা। অন্যদিকে ডিজেলের দাম লিটার প্রতি ৩০ পয়সা বেড়ে হয়েছে ৮৭ টাকা ৪৬ পয়সা। বৃহস্পতিবার চেন্নাইয়ে পেট্রল বিক্রি হচ্ছে ৯৫ টাকা ২৮ পয়সা প্রতি লিটার, ডিজেলের দাম ৮৯.৩৯ পয়সা লিটার। রাজধানী দিল্লিতে এদিন পেট্রলের দাম ৯৩ টাকা ৬৮ পয়সা এবং ডিজেলের দাম ৮৪ টাকা ৬১ পয়সা। মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র এবং রাজস্থানের একাধিক শহরে জ্বালানি তেল এখন বিকোচ্ছে ১০০ টাকার উপরে।

একদিকে লকডাউন, অপরদিকে পেট্রোপণ্যের ক্রমাগত মূল্যবৃদ্ধিতে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধি পেয়েছে। মাছ, মাংস থেকে কাঁচা সব্জি বহনের খরচ বাড়ায় দাম বেড়েছে লাগামছাড়া। এমন অবস্থায় ক্রমাগত পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধিতে মাথায় হাত সাধারণ মানুষের।