উচ্চবর্ণের তরুণীকে বিবাহ, উত্তরাখণ্ডের আলমোড়ায় খুন দলিত যুবক, প্রশ্নের মুখে পুলিশের ভূমিকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/09/2022   শেষ আপডেট: 03/09/2022 10:27 a.m.

পুলিশ জানাচ্ছে, ভিকিয়া সৈন এলাকায় একটি গাড়ির ভিতর থেকে জগদীশ চন্দ্র নামের ওই দলিত যুবকের দেহ উদ্ধার করা হয়েছে

উচ্চবর্ণের একজন তরুণীকে বিয়ে করার অপরাধে এক দলিত যুবককে পিটিয়ে খুন করার অভিযোগ উঠল উত্তরাখণ্ডের (Uttarakhand) আলমোড়ায়। ওই তরুণীর দাদা-সহ পরিবারের লোকেরা এই খুন করেছেন বলে অভিযোগ জানিয়েছেন ওই যুবকের পরিবার। ইতিমধ্যে বিজেপি শাসিত উত্তরাখণ্ডের পুলিশ এবং প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। আলমোড়া জেলার পুলিশ জানাচ্ছে, ভিকিয়া সৈন এলাকায় একটি গাড়ির ভেতর থেকে জগদীশ চন্দ্র নামে ওই দলিত যুবকের দেহ উদ্ধার করা হয়। তার দেহে অন্ততপক্ষে ২৫ টি ভোতা অস্ত্রের আঘাত রয়েছে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে রড জাতীয় কোন অস্ত্র দিয়ে তাকে পিটিয়ে খুন করা হয়েছে। তবে বছর ৩৯-এর জগদীশ সক্রিয় রাজনীতির সঙ্গেও যুক্ত ছিলেন। তাই সেই দিকটাও একেবারে উড়িয়ে দিচ্ছে না পুলিশ।

মহকুমা শাসক নিশারানী শনিবার বলেছেন, "জগদীশের স্ত্রীর মা, সৎ বাবা এবং সৎ ভাই বৃহস্পতিবার বিকেলে স্থানীয় শিলা পানি সেতুর অদূরে জগদীশকে অপহরণ করেন বলে অভিযোগ। পুলিশ অভিযোগ পেয়ে গাড়িতে তল্লাশি চালিয়ে জগদীশের দেহ উদ্ধার করে। পাশাপাশি অভিযুক্ত তিনজনকে গ্রেফতার করা হয়।"

প্রসঙ্গত উল্লেখ্য, গত ২১ আগস্ট ওই তরুণীর সঙ্গে জগদীশের বিয়ে হয়েছিল। তারপর থেকেই তরুনীর দাদা এবং পরিবারের লোকেরা জগদীশকে খুনের হুমকি দিয়ে আসছে বলে অভিযোগ। পুলিশেও এই বিষয়ে অভিযোগ দায়ের করা হলে কোন সাহায্য মেলেনি বলে অভিযোগ নিহত জগদীশের স্ত্রী এবং পরিবারের।