২৩ জুলাই, ২০২৪
বিদেশ

পর্দার নায়ক থেকে দেশের রাষ্ট্রনায়ক! ভ্লাদিমির জেলেনস্কির জীবন অনুপ্রেরণার আরেক নাম

১৯৭৮ সালের ২৫ জানুয়ারি জন্মগ্রহণ করেন এখনকার বিশ্বের সুপারহিরো জেলেনস্কি
who is Volodymyr Zelenskyy Bengali News
facebook.com/zelenskiy.official
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২২
শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২২ ১৯:০৪

যাঁরা পাঞ্জাবের রাজনীতির দিকে নজর দিয়েছেন, তাঁরা জানেন আম আদমি পার্টির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হলেন ভগবন্ত মান। এই রাজনৈতিক নেতা আগে একজন কমেডিয়ান ছিলেন। পোশাকি কথায় বলতে গেলে পলিটিক্যাল স্যাটায়ারিস্ট ছিলেন। সেখান থেকে তিনিই আজকে আম আদমি পার্টির সাংসদ ও খুব সম্ভবত পাঞ্জাবের পরবর্তী মুখ্যমন্ত্রীও হতে পারেন। এই ভগবন্ত মানের সঙ্গে বিশ্বের আরেক রাষ্ট্রনায়কের খুব মিল রয়েছে। তাঁর গল্পই আজ শোনাবো আজকের এই প্রতিবেদনে।

Volodymyr zelenskyy Bengali News
ইউক্রেন প্রেসিডেন্ট twitter.com/ZelenskyyUa

ভদ্রলোকের নাম বর্তমানে বিশ্বের রাজনৈতিক বিশেষ কারণের জন্য সকলের মুখে মুখে ঘুরে বেড়াচ্ছে। উনি হলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি (Volodymyr Zelenskyy)। রাশিয়ান সেনাদের (Russian army) অনুপ্রবেশের বিপক্ষে বুক চিতিয়ে দাঁড়িয়ে নিজের দেশ ইউক্রেনকে রক্ষা করছেন তিনি। এই মানুষটিই বছর সাতেক আগে মানুষের নজরে এসেছিলেন তাঁর অসাধারণ অভিনয় দক্ষতা দিয়ে। স্পষ্ট করে বললে, কৌতুক অভিনয়ের (comedian) জন্য তুমুল জনপ্রিয় হয়েছিলেন ভ্লাদিমির জেলেনস্কি। কিন্তু কে তখন ভেবেছিল যে এই পর্দার নায়ক বাস্তবের রাষ্ট্রনায়ক হয়ে উঠবেন। রাশিয়ান আগ্রাসনের মুখে কার্যত একা দাঁড়িয়ে লড়ছেন বছর ৪৪-এর এই ভদ্রলোক।

Volodymyr Zelenskyy wife family Bengali News
facebook.com/zelenskiy.official

অনেকেই জেলেনস্কির তুলনা টানেন প্রাক্তন আমেরিকান প্রেসিডেন্ট রোনাল্ড রেগানের সঙ্গে। ১৯৮৭ সালে রোনাল্ড রেগান অভিনয় ছেড়ে আমেরিকার প্রেসিডেন্ট হয়ে যান। মোটামুটি জেলেনস্কির জীবনকাহিনীও অনেকটা একই। তবে এই সিনেমার নায়ক কিন্তু বর্তমানে দাঁড়িয়ে বাস্তবের নায়ক হয়ে উঠেছেন। ইউক্রেনের রাজধানী কিভের মাটিতে ঢুকে পড়েছে রুশ সেনারা। কিন্তু ইউক্রেন প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি যুদ্ধক্ষেত্র ছেড়ে পালাননি তো বটেই, বরং যুদ্ধবিধ্বস্ত দেশে একাই গড় সামলাচ্ছেন বুক চিতিয়ে।

অভিনেতা থেকে রাষ্ট্রনেতা হয়ে ওঠায় জেলেনস্কির রাজনৈতিক বুদ্ধিমত্তা নিয়ে বারবার প্রশ্ন উঠেছে রাজনৈতিক মহলে। তবে রাশিরায় আগ্রাসনের বিরুদ্ধে দেশের মাটি আঁকড়ে পড়ে থাকা এই নেতার সাহসী মনোভাবকে অগ্রাহ্য করতে পারছেন না তাঁর দুঁদে সমালোচকরাও। কয়েক বছর আগে ইউক্রেনের দুর্নীতিগ্রস্ত নেতাদের নিয়ে কৌতুক করতে একটি টিভি শো চালু করেছিলেন "সার্ভেন্ট অফ পিপল" (Servant of People)। এই শো-টি বিপুল জনপ্রিয় হয় এবং জেলেনস্কির মধ্যে মানুষ নিজের পরবর্তী নেতা দেখতে পান। যথারীতি ২০১৯ সালে নিজের পার্টি কিভারতাল ৯৫ গড়ে সরকার গঠন করেন তিনি।

President of Ukraine - Volodymyr  Zelenskyy Bengali News
facebook.com/zelenskiy.official

দক্ষিণ-পূর্ব ইউক্রেনের ক্রাইভিই রিহ অঞ্চলে ১৯৭৮ সালের ২৫ জানুয়ারি জন্মগ্রহণ করেন জেলেনস্কি। ভ্লাদিমির আলেকজান্দ্রোভিজ জেলেনস্কির এই ব্যক্তির পুরো নাম। ঘটনাচক্রে, তাঁর বাড়ির আশপাশে রাশিয়াভাষীদের বসতিই বেশি। বাবা ক্রাইভিই রিহ ইনস্টিটিউট অব ইকোনমিক্স-এ সাইবারনেটিক্স এবং কম্পিউটিং হার্ডওয়্যারের অধ্যাপক। মা ছিলেন পেশায় ইঞ্জিনিয়ার। জেলেনস্কির ঠাকুরদা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসিদের বিরুদ্ধে লড়েছিলেন। সেখান থেকেই বোধ হয় এমন অদম্য মনোভাব পেয়েছেন এই ভদ্রলোক।

জেলেনস্কি প্রচুর সিনেমাতে (movies) অভিনয়ও করেছেন যা দেখলে আপনিও বুঝতে পারবেন ইনি বড় মাপের শিল্পী। এত রঙিন এই মানুষটি আজ ধূসর বর্ণিত ইউক্রেনের শেষ ভরসা। হাওয়ায় গুঞ্জন ভাসছে জেলেন্সকিকে হত্যা করতে বদ্ধপরিকর রাশিয়া। তাঁর কাছে পালিয়ে যাবার রাস্তা ছিল কিন্তু তিনি পালননি। জানিয়েছেন তিনি পালাবেনও না, মাটি কামড়ে ইউক্রেনেই (Ukraine) পড়ে থাকবেন। লড়াই করবেন, দরকারে লড়তে লড়তে মৃত্যুবরণ করবেন। এমন প্রতিকূল পরিস্থিতিতে দেশের মানুষের কাছেও সেরকমই আর্জি রেখেছেন তিনি।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

৫ অক্টোবর

বাংলাদেশ সবসময় সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ : শেখ হাসিনা

Shaikh hasina
৫ সেপ্টেম্বর

কানাডার সস্কাতচেওয়ানে ঘটে গেল এক চাঞ্চল্যকর ঘটনা

blood sharp knife crime
২ সেপ্টেম্বর

২০ হাজার কোটি টাকা খরচ হয়েছে এই জাহাজটি তৈরি করতে

Ins vikrant modi 2
৩০ আগস্ট

"পাকিস্তানে বন্যায় সৃষ্ট ধ্বংসযজ্ঞ দেখে দুঃখিত" সমবেদনা জানিয়ে টুইট নরেন্দ্র মোদীর

Pakistan flood
২৭ আগস্ট

ফের লিঙ্গ বৈষম্যের শিকার তালিবান মেয়েরা

hijab girls
২২ আগস্ট

প্রকাশ্য জনসভায় সরকারের বিরুদ্ধে হুমকি, ঘৃণামূলক ভাষণ ছড়ানোর অভিযোগ তাঁর বিরুদ্ধে

Imran khan
২০ আগস্ট

সোমালিয়ার রাজধানী মোগদিশুর একটি হোটেলে ঢুকে এলোপাথাড়ি গুলি চালায় জঙ্গিরা

Somalia attack
১৭ আগস্ট

ঘটনাটি নেহাতই মজা নাকি সত্যি? স্যোশাল মিডিয়াতে তীব্র বিতর্ক

Elon Musk
১৬ আগস্ট

সাধারণ কোভিড ভেরিয়েন্টের পাশাপাশি ওমিক্রনের নয়া দাওয়াই মডার্না বাইভালেন্ট বুস্টার

Moderna COVID 19 Corona vaccine
১৩ আগস্ট

কুড়ি সেকেন্ডে ১০ থেকে ১৫ বার কোপানো হয়েছে তাঁকে

Salman Rushdie
৮ আগস্ট

ঘটনাটি ঘটেছে বাংলাদেশের বাগেরহাটের মোংলায়

Bangladesh hindu temple vandalism
৫ আগস্ট

হিরো আলমকে প্রায় ৮ ঘন্টা আটক করে রাখে বাংলাদেশ পুলিশ

Hero alom new
৪ আগস্ট

প্রসঙ্গত, ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের কারণে যুক্তরাষ্ট্র জলপথ এবং আকাশপথে সৈন মোতায়েন করেছিল

Air missile